Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশ অংশে ইঞ্জিনের ট্রায়াল রান সম্পন্ন

চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশের চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি পর্যন্ত রেল সংযোগের লক্ষ্যে চিলাহাটি-হলদিবাড়ি অংশে বসানো হয়েছে রেললাইন। এই রেল লাইনের বাংলাদেশের চিলাহাটি অংশে সম্পন্ন হলো ইঞ্জিনের ট্রায়াল রান।
পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মো. শহিদুল ইসলাম বলেন, চিলাহাটি রেলওয়ে স্টেশন থেকে চিলাহাটি জিরো পয়েন্ট পর্যন্ত ইঞ্জিন দিয়ে রেললাইনের উপর ট্রায়াল রান করানো হয়েছে। দুপুরের দিকে এই ট্রায়াল রান সম্পন্ন করেছি আমরা। এ সময় আমিসহ রেলের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলওয়ে সূত্র জানায়, ১৯৬৫ সালে পাকিস্তান ও ভারতের মধ্যে যুদ্ধের পর দুই দেশের মধ্যে এ পথে রেল যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল। এই রেল পথটি নতুন করে খুলতে নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি পর্যন্ত রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ স্থাপনের কাজ শুরু হয় ২০১৯ সালে।

বাংলাদেশর চিলাহাটি অংশে ৬.৭২৪ কিলোমিটার রেলপথ এবং ২.৩৬ কিলোমিটার লুপ লাইন স্থাপন করা হয়েছে। তাছাড়া ভারত তাদের অংশে হলদিবাড়ি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬.৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ শেষ করেছে। ইতোমধ্যে ভারত তাদের অংশে ইঞ্জিনের ট্রায়াল রান সম্পন্ন করেছে।
উল্লেখ্য, ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী নতুন আন্তঃদেশীয় ট্রেন যোগাযোগ উদ্বোধন করবেন এবং শুরুতে পণ্যবাহী ট্রেন চলবে। এছাড়া আগামী বছরের ২৬ মার্চ উপলক্ষে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোর মধ্য দিয়ে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত সরাসরি ট্রেন চলাচল শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে

১৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন