Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথম নারী কোচ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

একসময় রাস্তায় ছেলেদের সঙ্গে ফুটবল খেলতেন তিনি। পরবর্তী সময়ে মিসরের নারী ফুটবল দলের অধিনায়ক হয়েছেন ফাইজা হায়দার। সেই তিনি এখন একটি পেশাদার পুরুষ ফুটবল ক্লাবের নারী কোচ হয়ে ইতিহাস গড়লেন। মিসরে এই প্রথম কোন নারী পুরুষ ফুটবল ক্লাবের কোচ হলেন।

৩৬ বছর বয়সী ফাইজা পুরুষ ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ পেয়ে এরই মধ্যে বেশ আলোচনায় এসেছেন। তিনি মিসরের চতুর্থ বিভাগের ক্লাব আইডিয়াল গোল্ডির কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন। এ সম্পর্কে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ফাইজা বলেন, ‘শুরুতে কিছুটা অস্বস্তিতে পড়েছিলাম। কিন্তু পরবর্তী সময়ে বুঝতে পারলাম তারা আমার কাছ থেকে সত্যিকার অর্থেই কিছু শিখতে চায়, নিজেদের দক্ষতা বাড়াতে চায়।’ ফাইজা আরো জানিয়েছেন. মিসরের নারী ও পুরুষ কোচদের মধ্যে কেবল তিনিই ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ কর্তৃক স্বীকৃত প্রিমিয়ার স্কিলস কোচ এডুকেটর মর্যাদা অর্জন করেছেন।

ফাইজার মা খোদরা আবদালরাহমান বলেন, ‘আমি তাকে ফুটবলে যেতে নিষেধ করেছিলাম। কিন্তু সে আমার কথা শোনেনি, কারণ সে ফুটবলকে ভালোবাসে। এরপর আমি তাকে ছেড়ে দিয়েছি এবং সৃষ্টিকর্তার কাছে তাকে সহযোগিতা করার প্রার্থনা করেছি। এখন সে পুরো দেশের গর্ব।’ সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • Jack Ali ২৮ অক্টোবর, ২০২০, ১১:৫৯ এএম says : 0
    We call ourselves as muslims but we don't know what muslims means. We are following every steps Kafir as such Our Beloved Prophet [SAW] mentioned: The Prophet (peace and blessings of Allaah be upon him) said, warning us against following their ways and traditions: “You would follow the ways of those who came before you step by step, to such an extent that if they were to enter a lizard’s hole, you would enter it too.” They said, “O Messenger of Allaah, (do you mean) the Jews and Christians?” He said, “Who else?” (Reported by al-Bukhaari and Muslim). The Prophet (peace and blessings of Allaah be upon him) also said: “Whoever imitates a people is one of them.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ