Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আগাম ভোট দিলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস। গতকাল টুইটারে দেয়া এক পোস্টে তিনি নিজেই এ তথ্য জানিয়েছেন। টুইটে কমলা হ্যারিস লিখেছেন, ‘আমি আগাম ভোট দিয়েছি। আপনি দিয়েছেন কি?’

কমলা হ্যারিসের একজন সহযোগী জানিয়েছেন, সোমবার ইমেইলের মাধ্যমে ভোট দিয়েছেন কমলা ও তার স্বামী ডগলাস এমহফ। এর আগে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আগাম ভোট দেন। আগামী ৩ নভেম্বর ভোটগ্রহণের তারিখ থাকলেও যুক্তরাষ্ট্রে ইমেইলে, ডাকযোগে কিংবা সশরীরে ভোটকেন্দ্রে গিয়ে আগাম ভোট দেয়ার সুযোগ রয়েছে। শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে নিজ রিসোর্ট মার এ লাগো সংলগ্ন একটি পাঠাগারে আগাম ভোট দেন ট্রাম্প। তবে কমলা হ্যারিস ইমেইলে ভোট দেয়ায় তাকে কোনও কেন্দ্রে যেতে হয়নি।

করোনা মহামারির ফলে এবার আগাম ভোট দেয়ার প্রবণতা রেকর্ড পরিমাণ বেড়েছে। এবারের নির্বাচনে এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন ছয় কোটি ২০ লাখ ভোটার। ২০১৬ সালের চেয়ে এ সংখ্যা এক কোটি ২০ লাখ বেশি। এনবিসি নিউজ ডিসিশন ডেস্ক/টার্গেট স্মার্ট-এর সমীক্ষা বলছে, এবার যুক্তরাষ্ট্রে আগাম ভোটের সংখ্যা ৯ থেকে ১০ কোটিতে পৌঁছাবে। অর্থাৎ ৩ নভেম্বরের আগেই এতো সংখ্যক মানুষ আগাম ভোট দিয়ে ফেলবেন।

২০১৬ সালের নির্বাচনে আগাম ভোট পড়েছিল পাঁচ কোটি। তবে এনবিসি-র অনুমান সত্য হলে এবার এ সংখ্যা হবে তার দ্বিগুণ। দোদুল্যমান রাজ্যগুলোতে এবার আগাম ভোটের হার উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। মেইলেও নিজেদের রায় জানিয়ে দিয়েছেন বিপুল সংখ্যক ভোটার। বিভিন্ন রাজ্যে গতবার ট্রাম্প ও হিলারি ক্লিনটন যৌথভাবে যে ভোট পেয়েছিলেন এবার এরইমধ্যে তার চেয়ে বেশি আগাম ভোট পড়েছে। বিশ্লেষকদের ধারণা, ডেমোক্র্যাটদের জেতানোর চাইতে ট্রাম্পকে ঠেকাতেই এবার অনিয়মিত ভোটাররাও নির্বাচনে আগ্রহী হচ্ছেন। সূত্র : দ্য নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ