Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

নাগার্নো-কারাবাখ নিয়ে কূটনৈতিক উদ্যোগ নিচ্ছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ৯:১৫ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, নার্গানো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যে সংঘাত চলছে তা অবসানের জন্য তেহরান উদ্যোগ নিয়েছে। এজন্য কিছু পরিকল্পানা গ্রহণ করা হয়েছে যার মূল লক্ষ্য হচ্ছে দু দেশের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা এবং কয়েক দশকের সংঘাতের অবসান ঘটানো।

মঙ্গলবার রাতে আব্বাস আরাকচি ইরানের একটি উঁচু পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে আজারবাইজানের রাজধানী বাকু গেছেন এবং সেখানে তিনি ইরানের শান্তি পরিকল্পনার কিছু অংশ তুলে ধরেন। এ সফরে তিনি আজারবাইজানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। শান্তি উদ্যোগের অংশ হিসেবে তিনি রাশিয়া, আর্মেনিয়া ও তুরস্ক সফর করবেন।

আরাকচি বলেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার চলমান সংঘর্ষ অবসানে এসব দেশ কার্যকর ভূমিকা রাখতে পারে। তিনি জানান, ইরানের পক্ষ থেকে যে শান্তি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা ধাপে ধাপে বাস্তবায়ন করলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব। এসময় তিনি জোর দিয়ে বলেন, আজারবাইজানের দখল হয়ে যাওয়া ভূখণ্ড অবশ্যই ছেড়ে দিতে হবে। আজারবাইজানের ভূমি দখল করে নেয়ার বিষয়টি শান্তি পরিকল্পনায় বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে বলে তিনি জানান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন