Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

ম্যাক্রনের সমর্থনে ভারতজুড়ে হ্যাশট্যাগ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ১২:১৬ পিএম

মহানবীকে (সা.) নিয়ে বিদ্রূপাত্মক কার্টুনের প্রতিবাদে সারা বিশ্বে যখন উত্তাল তখন ভারতে সামাজিক মাধ্যমের হ্যাশট্যাগে তার উল্টো চিত্রই দেখা যাচ্ছে। সোম ও মঙ্গলবার দেশটিতে টুইটারে ‘হ্যাশট্যাগ আইস্ট্যান্ড উইথ ফ্রান্স’ ও ‘উই স্ট্যান্ড উইথ ফ্রান্স’ সর্বোচ্চ ট্রেন্ড হিসেবে দেখা গেছে। হাজার হাজার ভারতীয় ফ্রান্সের সঙ্গে সংহতি প্রকাশ করে সামাজিকমাধ্যমে হ্যাশট্যাগ বার্তা দিয়েছেন। টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে ও আলজাজিরার খবরে এমন তথ্য মিলেছে।

ফরাসি মুসলমানদের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদের অভিযোগ তোলেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। আর বিশ্বজুড়ে ইসলাম সংকটে আছে বলেও তিনি মন্তব্য করেন। এছাড়াও শ্রেণিকক্ষে মহানবীর (সা.) কার্টুন প্রদর্শনের জেরে এক শিক্ষককে হত্যার ঘটনার পর ম্যাক্রন ইসলাম বিদ্বেষকে আরও উসকে দেন। এতে সারা বিশ্বে মুসলমানদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। তুরস্ক, পাকিস্তানি ও বাংলাদেশে ফরাসি পণ্য বয়কটের ডাক দেয়া হয়েছে।

রাজধানী থেকে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারেরও দাবি তুলেছেন মুসলমানরা। কিন্তু এসব কিছুর বিপরীতে গিয়ে ভারতে প্রকাশ্যে ফরাসি প্রেসিডেন্টের প্রতি সমর্থন দিতে দেখা গেছে।মবিজেপির পার্লামেন্ট সদস্য প্রভাষ সাহিব সিং এক টুইটবার্তায় বলেন, সহনশীলতাও ধর্মনিরপেক্ষা হওয়া উচিত। আমরা ফ্রান্সের সঙ্গে আছি। ভালো করেছেন ফরাসি প্রেসিডেন্ট।

চলতি বছরের শুরুতে পাঁচটি ফ্রান্সের নির্মিত রাফায়েল যুদ্ধ বিমান পেয়েছে ভারত। এই বিতর্কিত ৯৪০ কোটি ডলারের চুক্তি ২০১৬ সালে প্রথম সই হয়েছিল। পলাশ মন্ডল নামের এক টুইটার ব্যবহারকারী বলেন, ম্যাক্রন স্যারের প্রতি শ্রদ্ধা। পুরো ভারত আপনার সঙ্গে আছে। কেউ কেউ ম্যাক্রনকে ‘মানবতার সুরক্ষাকারী’ আখ্যা দিয়ে তাকে প্রশংসায়ও ভাসিয়েছেন। তারা বলেন, বিশ্বব্যাপী এমনটিই হওয়া উচিত।

এদিকে ম্যাক্রনের মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেছেন তুর্কিশ প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, যখন কোনো রাষ্ট্রপ্রধান ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাস করেন না এবং তার দেশে বাস করা কয়েক লাখ মানুষের সঙ্গে এমন আচরণ করেন, তখন এছাড়া আর কি-ই-বা বলার আছে।

আর ম্যাক্রনের নিন্দা জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তিনি ইচ্ছাকৃতভাবে মুসলমানদের উসকানি দেয়ার পথ বেছে নিয়েছেন।



 

Show all comments
  • habib ২৮ অক্টোবর, ২০২০, ১২:৪৮ পিএম says : 0
    Bangladesh peoples should boycott all Indian goods in the country
    Total Reply(0) Reply
  • MD Akkas ২৮ অক্টোবর, ২০২০, ১:২৭ পিএম says : 0
    এই হলো আমাদের প্রতিবেশি বন্ধু দেশ ভারত। তোমারা ধর্মনিরপেক্ষতার নামে অন্য ধর্মকে অপমান কর!আমাদের নবী (সঃ) কে নিয়ে কথা বলো? নাস্তিক বেহায়া নির্লজ্জ জাতী।আমরা মনে প্রানে ঘৃণা করি।
    Total Reply(0) Reply
  • Ahmed ২৮ অক্টোবর, ২০২০, ১:০১ পিএম says : 0
    ভারত সবসময় ইসলামের শত্রু মুসলমানের শত্রু বাংলাদেশের শত্রু
    Total Reply(0) Reply
  • wahialkalambookshop ২৮ অক্টোবর, ২০২০, ১:১২ পিএম says : 0
    india france er pa sata golam
    Total Reply(0) Reply
  • MD Akkas ২৮ অক্টোবর, ২০২০, ১:৪৮ পিএম says : 0
    এই হলো ইনডিয়া। তো তোমাদের কপাল পুড়ে গেছে। অতি সত্তর এর ফল তোমারা পেয়ে যাবে। বয়কট ইন্ডিয়ান পন্য।
    Total Reply(0) Reply
  • saiful ২৮ অক্টোবর, ২০২০, ১:৫৭ পিএম says : 0
    শয়তানের বন্ধু শয়তানই হবে এতে অবাক হবার কিছু নেই, অবাক হবার বেপ্যার হচ্ছে, আমাদের ঈমান আর দেশপ্রেমের মিথ্যেবুলি আর কথা থেকে, কারন আমি / আমরা যদি ফ্রান্সের আর ভারতের পন্য যদি ত্যাগ করতে না পারি, তাদের আমদানি করা হারাম মাংস ত্যাগ করতে না পারি তাদের টিভি চ্যানেল যদি বন্ধ করতে না পারি, তবে আমাদের ঈমান আর দেশ প্রেম দেখে শয়তান আর তার প্রিয় দোশররা কেবল মুচকি হেঁসে আমাদের তিরস্কারই করবে। আর এই ভাবে প্রিয় নবী (সাঃ), ইসলাম আর আমাদের দেশের প্রতি তাদের ঐদ্ধত পূর্ন আচরন চলতে থাকবে। সুতরাং হে ইমানদার গন আসুন আমরা এদের পন্যত্যাগ করি, আর আমাদের ঈমানকে কেবল আবেগ নয় বাস্থব জীবনে ধারন করে নিজেদেরকে দুনিয়ায় ও আখেরাতে ধন্য করি। আল্লাহ্‌ আমদেরকে হিদায়েত দিন এবং আমাদের দেশকে রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৮ অক্টোবর, ২০২০, ২:০৩ পিএম says : 0
    শয়তানের সাথে শয়তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে এটিই বাস্তবতা এবং সত্য। ইহুদী কাফের কখনো মুসলমানদের বন্ধু হতে পারেনা। এটি তার দৃষ্টান্ত প্রমাণ। বাংলাদেশের মুসলমান পৃথিবীর কোন মুসলমান আল্লাহ্ রাসুল(সাঃ) শানেমানে বেয়াদবি মানতে পারেন না। লক্ষকোটি মুসলিম জীবন দিতে প্রস্তুুত। আমাদের পরিবারের সবার চায়তেও লক্ষকোটি প্রিয় আমাদের প্রিয় নবী(সাঃ) সুতরাং ভারত চরিত্র আমাদের জানা আছে। আল্লাহ্ আমাদের সহায়।
    Total Reply(0) Reply
  • Jack Ali ২৮ অক্টোবর, ২০২০, ৪:২০ পিএম says : 0
    India is one of the Biggest enemy of Muslim and Islam.. May Allah's curse on Indian people those who kill muslim and supporting French barbarian president. May Allah destroy them by Corona Virus. Ameen
    Total Reply(0) Reply
  • Shahid ২৮ অক্টোবর, ২০২০, ৬:৫৮ পিএম says : 0
    ধর্ম নিরপেক্ষতাবাদীরা অন্য ধর্মের মসজিদ বন্ধ করে দেয়। ভাঙ্গে। মানুষের ধর্মীয় স্বাধীনতাকে কঠাক্ষ করে। ধর্মপ্রাণ হওয়ার কারণে হত্যা করে। ধর্মনিরপেক্ষতাবাদীরাই চরম কপট। নিকৃষ্ট। শয়তান। কাপুরুষ। বাকস্বাধীনতা আর গালাগালি এক না।
    Total Reply(0) Reply
  • Muhammad Mustakimbillah ২৮ অক্টোবর, ২০২০, ১১:২৮ পিএম says : 0
    পবিত্র ঈদে মিলাদুন্নবী صلى الله عليه وسلم মাসে পেয়ারা নবীর শানে ম্যাক্রো ও তার বন্ধুদের বেয়াদবির ফল মহান আল্লহর তরফ থেকে কঠিন শাস্তি অবশ্য ইহকালে ভোগ করতেই হবে। কোন সন্দেহ নাই, যদি তারা খাটি তওবা না করে । তামাম উম্মতে মুহাম্মাদি রাসূলে পাকের মোহব্বতে ফ্রান্স ও ভারতের পণ্য বর্জন করার শপথ করি ।
    Total Reply(0) Reply
  • md sweet ২৮ অক্টোবর, ২০২০, ৮:৪৯ পিএম says : 0
    ভারত বন্ধু না প্রকাশ্য শক্র
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ