Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাপানে কিশোর আত্মহত্যার সর্বোচ্চ রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ২:১১ পিএম

সূর্যোদয়ের দেশ জাপানে ২০১৯ সালে কিশোরদের আত্মহত্যার সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি হয়েছে বলে সরকারি তথ্যের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার দ্য জাপান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরিপে বলা হয়, ২০১৯ সালে আত্মহননকারী কিশোরের সংখ্যা ছিল ৬৫৯। তা আগের বছরের তুলনায় ৬০ জন বেড়েছে। গত ২০ বছরে এটি সর্বোচ্চ। তবে বয়স্কদের মধ্যে আত্মহত্যার প্রবণতা কমেছে ১ দশমিক ৬ শতাংশ।
সরকারি তথ্য মতে, গত ১০ বছরে জাপানে সব বয়সের মানুষের মধ্যে আত্মহত্যার প্রবণতা কমেছে। গত বছর এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ২০ হাজার ১৬৯ জনে। যা আগের বছরের তুলনায় ৬৭১ জন কম।

ধারণা করা হচ্ছে, ২০২ কিশোরের আত্মহত্যার পেছনে কারণ ছিল স্কুলে সমস্যা। এছাড়াও, ১৩৮ জন স্বাস্থ্যগত ও ১১৬ জন পারিবারিক অশান্তির কারণে আত্মহত্যা করে থাকতে পারে।

জাপানে ৪০ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা গত ১০ বছরে অনেকটাই কমেছে। তাদের আত্মহননের পেছনে মূল কারণ হিসেবে স্বাস্থ্যগত সমস্যাকে ধারণা করা হচ্ছে।

দেশটিতে অর্থনৈতিক সমস্যা, বিশেষ করে নানাবিধ ঋণের কারণে পুরুষরা এবং পারিবারিক, বিশেষ করে বৈবাহিক সম্পর্কে সমস্যার কারণে নারীরা আত্মহননের পথ বেছে নেন।

২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত জাপানে মধ্যবয়সী ও বয়স্কদের আত্মহননের পেছনে স্বাস্থ্যগত সমস্যাকে মূল কারণ হিসেবে ধারণা করা হয়েছে। এরপর ধরা হয়েছে অর্থনৈতিক, বসবাস সংক্রান্ত ও পারিবারিক সমস্যাকে।
অন্যান্য দেশের তুলনায় জাপানে আত্মহত্যার হার তুলনামূলকভাবে বেশি সে কথা অনেকেই জানেন। গত বছর সূর্যোদয়ের দেশটিতে প্রতি ১ লাখে আত্মহত্যা করেছেন ৩ দশমিক ১ জন মানুষ। তাদের মধ্যে রয়েছে ২০ বছরের কম বয়সী কিশোর। ২০১৯ সালে তাদের আত্মহননের ঘটনা এর আগের বছরের তুলনায় শূন্য দশমিক ৩ শতাংশ বেশি। সূত্র : দ্য জাপান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন