Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার ফি সর্বোচ্চ ৩ হাজার টাকা

নির্ধারিত ১০ প্রতিষ্ঠানকে ৯ শর্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ৬:১৯ পিএম

বেসরকারি হাসপাতালে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার ফি সর্বোচ্চ ৩ হাজার টাকা নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বুধবার (২৮ অক্টোবর) অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. ফরিদ হোসেন মিঞা স্বাক্ষরিত এক স্বারকে এই নির্দেশনাসহ ৯টি শর্ত প্রদান করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বিদেশগমনেচ্ছু যাত্রীদের করোনা মুক্ত সনদ প্রদানের ক্ষেত্রে দশটি প্রতিষ্ঠান নির্ধারণ করা হয়েছে। ওই দশটি প্রতিষ্ঠানের মালিক পক্ষের সঙ্গে এ পর্যন্ত দু’বার আলোচনা করা হয়েছে। নি¤েœাক্ত ৯টি শর্তে তাদের করোনামুক্ত সনদ প্রদানে অনুমতি প্রদান করা হয়েছে।

শর্তগুলো হলো-১. বিদেশগামী যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা করতে সবোর্চ্চ ৩ হাজার টাকা নেয়া যাবে। ২. বিদেশে বাংলাদেশীদের সুনাম অক্ষুন্ন রাখার স্বার্থে কোভিড-১৯ নমুন সংগ্রহ, পরীক্ষা এবং সঠিক রিপোর্ট প্রদান করতে হবে। ৩. বিদেশগামী যাত্রীদের রিপোর্ট যেন ইমিগ্রেশন কর্তৃপক্ষ ওয়েবসাইটে দেখতে পায় সে জন্য সঠিক সময়ে তথ্য অভিজ্ঞ ড্যাটাএন্ট্রি অপারেটরদের মাধ্যমে স্বাস্থ্য অধিদফতরের ডিএইচআইএস২ ফসটওয়্যারে এন্ট্রি দিতে হবে। ৪. বিদেশগামী যাত্রীদের পাসপোর্ট ও টিকেটের ফটোকপি যাচাই করে বিমান ছাড়ার সময়ের ৭২ ঘন্টার মধ্যে নমুনা সংগ্রহ করতে হবে। বিমান ছাড়ার কমপক্ষে ২৪ ঘন্টা পূর্বে রিপোর্ট প্রদান করতে হবে। কোনক্রমেই ৭২ ঘন্টার আগে নমুনা নেয়া ও পরীক্ষা করা যাবে না। ৫. বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহের জন্য যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ল্যাব প্রঙ্গনে আলাদা নমুনা সংগ্রহ বুথ স্থাপণ করতে হবে। ৬. অনুমতি প্রাপ্ত ল্যাবগুলোকে আইইডিসিআর’র কোয়ালিটি কন্ট্রোল যাচাইয়ের নিয়ম অনুসরণ করতে হবে এবং স্বাস্থ্য অধিদফতরের পরিদর্শন দল থেকে মানোত্তীর্ণ হতে হবে। ৭. বিদেশগামী যাত্রীদের সহায়তা করতে একটি হট লাইন নম্বর চালু করতে হবে, যা ২৪ ঘন্টা খোলা রাখতে হবে। ৮. আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্টে কোন ভুল হলে তার জন্য সংশ্লিষ্ট ল্যাব কর্তৃপক্ষ দায়ী থাকবে। ৯. এসব শর্তের কোন ব্যত্যয় হলে স্বাস্থ্য অধিদফতর ল্যাব সমূহের করোনা পরীক্ষার অনুমোদন বাতিল করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন