Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট না করতে যুক্তরাষ্ট্রকে চীনের আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ৬:২৫ পিএম

আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান করেছে চীন।ভারতে চীন দূতাবাস যুক্তরাষ্ট্রকে সঠিক তথ্য ও সত্যকে সম্মান করে শীতল যুদ্ধের মানসিকতা পরিহার করতে যুক্তরাষ্ট্রকে আহবান জানিয়েছে। ভারতে সফরে এসে চীনের হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্র ভারতের পাশে দাঁড়াবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে মন্তব্য করেন তারই প্রেক্ষিতে এক বিবৃতিতে ভারতে চীনের দূতাবাস যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বিনষ্টের কার্যকলাপ বন্ধের দাবি জানায়। -সিনহুয়া

চীনা দূতাবাসের বিবৃতিতে বলা হয়, পম্পেও বেইজিংকে আক্রমণ করে যা বলছেন তা কূটনৈতিক শিষ্টাচার ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। পম্পেও ও অন্যান্য সিনিয়র মার্কিন কর্মকর্তারা অব্যাহতভাবে চীনের বিরুদ্ধে মিথ্যা ও আক্রমণাত্মক বক্তব্য দিয়ে যাচ্ছে। এ অঞ্চলে চীনের সঙ্গে যেসব দেশের চমৎকার সম্পর্ক রয়েছে তা বিনষ্ট করতে উস্কানি দিচ্ছে যা তাদের ঠাণ্ডা যুদ্ধের মানসিকতা ও আদর্শিক পক্ষপাতিত্বের পরিচয় বহন করে। চীন এধরনের প্ররোচনার বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রস্তাবিত তথাকথিত ‘ইন্দো-প্যাসিফিক কৌশল’ হচ্ছে আধিপত্য বজায় রাখার লক্ষ্যে বিভিন্ন গোষ্ঠী ও গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করা এবং ভূ-রাজনৈতিক প্রতিযোগিতায় একচেটিয়া ফায়দা লোটা। লাদাখ পরিস্থিতি চীন ও ভারতের দ্বিপক্ষীয় বিষয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে যে, উভয় পক্ষ কূটনৈতিক ও সামরিক কর্মকর্তাদের ধারাবাহিক বৈঠকের মাধ্যমে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এতে উভয় দেশের লক্ষ্যমাত্রায় পৌঁছানোর বুদ্ধি এবং দক্ষতা রয়েছে। এখানে তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপ করার সুযোগ নেই বলে বিবৃতিতে উল্লখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ