Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

পুলিশের গুলিতে অসুস্থ কৃষ্ণাঙ্গ মৃত্যুর ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ৭:১৭ পিএম

পুলিশের গুলিতে মানসিকভাবে অসুস্থ কৃষ্ণাঙ্গ মৃত্যুর ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া এবং সেখানে এখন চলছে ভাঙচুর ও লুটপাট।মার্কিন নির্বাচনের ঠিক আগে নতুন মোড় নিলো যুক্তরাষ্ট্রের ব্ল্যাক লাইভস ম্যাটারস আন্দোলন। দুই দিন আগে পুলিশের গুলিতে নিহত হয় ওয়াল্টার ওয়ালেস নামে এক কৃষ্ণাঙ্গ তরুণ। -বিবিসি, সিএনএন, এনবিসিসি, এনবিসি

পরিবারের দাবি ছেলেটি মানুষকভাবে অসুস্থ ছিলো। পুলিশ বলছে, ছেলেটির হাতে একটি ছুরি ছিলো, যা সে ফেলছিলো না। ফলে পুলিশ গুলি করতে বাধ্য হয়। নতুন করে শহরটিতে পুলিশ ডেকে পাঠানোর পাশাপাশি মোতায়েন করা হয়েছে স্যাশনাল গার্ড। কর্তৃপক্ষের দাবি, সংঘর্ষে ৩০ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। সোমবার রাতে শুরু হওয়া এই বিক্ষোভে আন্দোলনকারীদের বিরুদ্ধে লুটতরাজেরও অভিযোগ এনেছে পুলিশ। যেসব এলাকায় লুটপাটের অভিযোগ এসেছে, সেসব স্থানে নাগরিকদের না যেতে নির্দেশ দিয়েছে পুলিশ। তারা বলছে, নির্দেশ না মানলে বলপ্রয়োগ করবেন তারা। আন্দোলনকারীরা বলছেন, পুলিশই আগে পিপার স্প্রে আর লাঠি নিয়ে তাদের উপর হামলা চালায়।

ওয়ালেসের বাইপোলার ডিজওর্ডার নামে একটি রোগ ছিলে। গুলি করার আগে তার স্ত্রী পুলিশকে এই কথা জানিয়েছিলেন বলে তার পারিবারিক আইনজীবি জানিয়েছেন। ফিলাডেলফিয়ার জনগন জর্জ ফ্লয়েড হত্যা কাণ্ডের পর থেকেই বর্ণবাদ বিরোধী আন্দোলন করে আসছেন। মঙ্গলবার রাতে শান্তিপূর্ণভাবেই মিছিল শুরু করেন বিক্ষোভকারীরা। কিন্তু সময়ের সঙ্গে তা আগ্রাসী হয়ে উঠে। স্কোয়াড কার নিয়ে এসময় হাজির হন দাঙ্গাবিরোধী সাজে সজ্জিত পুলিশ কর্মকর্তারা। এসময় পুলিশ ব্যারিকেডেও ভাঙচুর চালানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন