Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

গণছাঁটাইয়ের বিরোধীতা করায় গ্রামীণফোনে চাকরিচ্যুত মিয়া মাসুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ৭:৫৬ পিএম

কর্মীদের গণছাঁটাইয়ের বিরোধীতা করায় গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মিয়া মাসুদকে প্রতিষ্ঠানটি চাকরিচ্যুত করেছে বলে অভিযোগ করা হচ্ছে। চাকরিচ্যুত মিয়া মাসুদকে পুনর্বহালের দাবিতে আন্দোলনে নেমেছেন গ্রামীণফোনের কর্মচারীরা। বুধবার তারা সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপি হাউজের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে। আগামী রোববারের মধ্যে চাকরিচ্যুত কর্মচারীকে পুনর্বহাল না করলে কঠোর কর্মসূচির হুশিয়ারী দিয়েছেন আন্দোলনকারীরা।

গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক দাবি করে বলেন, গণছাঁটাইয়ের পরিকল্পনা প্রতিরোধ করছিলেন বলে মিয়া মাসুদকে ‘টার্মিনেট’ করা হয়েছে। তিনি বলেন, ২৭ অক্টোবর রেজিস্টার্ড ট্রেড ইউনিয়ন গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মিয়া মাসুদকে টার্মিনেট করা হয়েছে, যা সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত। তাকে ২৬ ধারায় কি কারণে টার্মিনেট করা হলো তার কোন সুনির্দিষ্ট কারণ নেই।

ফজলুল হক দাবি করেন, গ্রামীণফোন তার কর্মীদের হোম অফিসে পাঠিয়ে দিয়ে অনেককে কর্মহীন করে গণছাঁটাইয়ের অপতৎপরতা চালাচ্ছিল। মিয়া মাসুদ তা রুখে দেওয়ার জন্য কোম্পানির ভেতর-বাহিরে, বিভিন্ন সরকারি দপ্তরে চিঠি দেওয়ায় মিয়া মাসুদকে গণছাঁটাইয়ের প্রধান বাধা হিসেবে চিহ্নিত করে ভবিষ্যতে সহজভাবে গণছাঁটাইয়ের সুবিধার্থে প্ল্যান করে টার্মিনেট করেছে।

তিনি বলেন, বুধবার আমরা জিপি হাউজের সামনে মানববন্ধন করেছি। এই কর্মসূচিতে যেনো কোন গণমাধ্যম আসতে না পারে সেজন্য বসুন্ধরা আবাসিক এলাকার নিরাপত্তা রক্ষীদের মাধ্যমে বাধা দেয়া হয়। তবে আমরা আমাদের কর্মসূচি চালিয়ে যাবো। ফজলুল হক জানান, বৃহস্পতিবার বিষয়টি নিয়ে শ্রম ভবনে বৈঠকে বসবেন তারা। রোববারের মধ্যে মিয়া মাসুদকে পুনর্বহাল করা না হলে কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হভে।

এ বিষয়ে জানতে চাইলে গ্রামীণফোন এক ই-মেইল বার্তায় বলেছে, কর্মসংস্থানের বিষয়ে গ্রামীণফোন দেশের প্রচলিত আইন অনুসরণ করে চলে। চাকরি শর্তাবলী এবং প্রচলিত আইনের আলোকেই কর্মচারীদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন