Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মা ইলিশ রক্ষায় রাতে পদ্মায় কপ্টার অভিযান

মুন্সীগঞ্জ-শরীয়তপুরে আটক ৪৫

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মা ইলিশ রক্ষায় হেলিকপ্টার নিয়ে শিবচর সংলগ্ন পদ্মায় রাতভর সাড়াশি অভিযান চালিয়েছেন মাদারীপুরের জেলা প্রশাসক। অভিযানকালে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ নিধনের অপরাধে ৪৫ জেলেকে আটক করা হয়েছে। এসময় বিপুল পরিমাণ জাল জব্দ করে ধ্বংস করা হয়। এসময় জব্দকৃত ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

জানা যায়, মা ইলিশ রক্ষায় গত মঙ্গলবার রাত ৯টা থেকে মধ্যরাত ৩টা পর্যন্ত শিবচর সংলগ্ন পদ্মা নদীসহ মুন্সীগঞ্জ, শরীয়তপুর অংশের নদীতে সাড়াশি অভিযান চালিয়েছে প্রশাসন। রাতভর চলা এ অভিযানে নেতৃত্ব দেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। জেলা প্রশাসনের অনুরোধে অভিযানে আকাশে হেলিকপ্টার নিয়ে টহল দেয় বিমান বাহিনীর হেলিকপ্টার। এছাড়াও এ অভিযানে বিপুল সংখ্যক পুলিশ সদস্য, ম্যাজিস্ট্রেটরা অংশ নেন। মা ইলিশ রক্ষায় ৩টি ভাগে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পদ্মায় অভিযান পরিচালিত হয়।

এদিন সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় ৪৫ জেলেকে আটক করা হয়। ধ্বংস করা হয় বিপুল সংখ্যক জাল। জব্দকৃত ইলিশ বিতরণ করা হয় এতিমখানায়। অভিযানে আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক সানজিদা ইয়াসমিন, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান, সিনিয়র সহকারী পুলিশ সুপার আবির হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, সহকারী কমিশনার এম রাকিবুল হাসান, ওসি আবুল কালাম আজাদসহ পুলিশের একাধিক টিম।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, মা ইলিশ রক্ষায় শিবচর সংলগ্ন পদ্মা নদীতে সাড়াশি অভিযান চলছে। আমাদের অনুরোধে এ দিন বিমানবাহিনীর হেলিকপ্টারও অংশ নেয়। সাড়াশি অভিযানের কারণে নদীতে মাছ শিকারিদের সংখ্যা কমে এসেছে। অভিযান ৩টি ভাগে প্রতিদিন অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন