Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

৪২৮ কোটি টাকা ব্যয়ে ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

৪২৮ কোটি ৯৮ লাখ ৯৪ হাজার ২১২ টাকা ব্যয়ে ৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১৭৬ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ২৮৫ টাকা এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ঋণ দেবে ২৫২ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ৯২৭ টাকা।
গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। সভাশেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল অনুমোদিত প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদনের জন্য ৪টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে স্থানীয় সরকার বিভাগের ২টি এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি করে ক্রয় প্রস্তাব ছিল। সবগুলো প্রস্তাব সভায় অনুমোদন দেয়া হয়েছে।
অতিরিক্ত সচিব বলেন, ঢাকা ওয়াসার অধীন ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের আওতায় প্যাকেজ নং-আইসিবি-০২ দশমিক ১২ কাজের জন্য সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান লুডউইং ফিফার হচুন্ড টাইবাও জিএমবিএইচ অ্যান্ড কোম্পানি কেজি জার্মানিকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৪ কোটি ৯ লাখ ৪ হাজার ৪১৯ টাকা।

এলজিইডির আওতাধীন ‘রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন সাপোর্ট কনসালট্যান্ট হিসেবে জয়েন্ট ভেঞ্চার কোম্পানি ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টস লিমিটেড বাংলাদেশ জিআইটেক-আইজিআপি জিএমবি জার্মান, ডেভ কনসালট্যান্টস লিমিটেড বাংলাদেশ এবং রিসোর্স প্ল্যানি অ্যান্ড ম্যানেজমেন্ট কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেডকে নিয়োগ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৮৮ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ৫০৮ টাকা।

সভায় ‘বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার (নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ- বুড়িগঙ্গা রিভার সিস্টেম) (২য় সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-বিআরআরপি-সিসিবি-/১৭-১৮/-লট-০৩ এর পূর্ত কাজ শেষ করতে জয়েন্ট ভেঞ্চার অব এলএ এবং টিটিএলএকে নিয়োগ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৫০ কোটি ৬২ লাখ ৪৬ হাজার ৩৩০ টাকা।

‘পালবাড়ী-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়ক (এন-৭০৭) এর মনিহার থেকে মুড়ালী পর্যন্ত ৪-লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১ এর কাজ শেষ করতে রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা যৌথভাবে আতাউর রহমান খান লিমিটেড এবং মাহবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেডকে নিয়োগ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১২৫ কোটি ৫২ লাখ ১২ হাজার ৯৫৫ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভা অনুষ্ঠিত হয়। সভায় অনুমোদনের জন্য ১টি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দেয় বলে জানান অতিরিক্ত সচিব। তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের (ইনার ও আউটার চ্যানেলে) জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং’ প্রকল্পটি পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এর ধারা ৬৮(১) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল-এর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন