Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

ঘোষণা দিয়েও চালু হয়নি আন্তঃলেনদেন

মোবাইল ব্যাংকিং

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ ব্যাংকের ঘোষণা অনুযায়ী, মোবাইলে আর্থিক সেবাদাতা চার প্রতিষ্ঠানের মধ্যে গত মঙ্গলবার থেকে আন্তঃলেনদেন চালুর সিদ্ধান্ত ছিলো। তবে কারিগরি কাজ শেষ না হওয়াতে তা আর চালু করা যায়নি। তবে কবে নাগাদ এই সেবা চালু হবে তাও সুনির্দিষ্ট করে কিছু জানায়নি কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা লেনদেন করা গেলেও মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান, যেমন বিকাশ, রকেট, নগদ এদের মধ্যে পারস্পরিক লেনদেন করতে পারে না। এর ফলে নানা ধরনের সমস্যায় পড়তে হয় গ্রাহকদের। অবশেষে কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের মাধ্যমে নতুন এই সেবা চালুর উদ্যোগ হাতে নেয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি অনুসারে, এক এমএফএস প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট থেকে অন্য এমএফএস প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে অর্থ লেনদেনে ফি সর্বোচ্চ শূন্য দশমিক আট শতাংশ হবে। তবে ব্যাংক থেকে এমএফএস অ্যাকাউন্টে লেনদেনের ক্ষেত্রে ফি দিতে হবে শূন্য দশমিক ৪৫ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন