Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবহারিক ক্লাস-পরীক্ষার অনুমতি পাচ্ছে

বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়ার অনুমতি দিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। যেসব বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্স শ্রেণির শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার কারণে চূড়ান্ত ফলাফল আটকে আছে, তাদেরকেই এই ক্লাস ও পরীক্ষার অনুমতি দেয়া হচ্ছে। ইউজিসির সদস্য মুহাম্মদ আলমগীর জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পসে স্বাস্থ্যবিধি মেনে এসব ব্যবহারিক ক্লাস-পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য যাদের অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত ফল আটকে আছে তাদের সেই ব্যবহারির ক্লাস ও পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হবে। ১০ জনের বেশি শিক্ষার্থীর পরীক্ষা একসঙ্গে নেওয়া যাবে না। একটি বিষয়ে একটির বেশি পরীক্ষা একদিনে নেওয়া যাবে না।

এছাড়া প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে আসতে পারবেন এবং পরীক্ষা শেষ করার আধাঘণ্টা পর শিক্ষা প্রতিষ্ঠান ছাড়ার শর্ত দেওয়া হবে বলে জানান তিনি। প্রফেসর আলমগীর বলেন, গত বুধবার কমিশনের এক সভায় নেওয়া এই সিদ্ধান্ত শিগগিরই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে জানিয়ে দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবহারিক-ক্লাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ