Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থবছরের প্রথম মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে তৈরী পোশাক রপ্তানি কম

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই মাসে তৈরি পোশাক রপ্তানি খাতে আয় হয়েছে ২১১ কোটি ৭৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যা মোট রপ্তানি আয়ের প্রায় ৮৪ শতাংশ। তবে এ সময়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। অর্থবছরের প্রথম মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ৬০ শতাংশ কমেছে। গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৪১ শতাংশ কম বৈদেশিক মুদ্রা আয় হয়েছে তৈরি পোশাক রপ্তানি থেকে। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
তবে এই রপ্তানি লক্ষ্যমাত্রা কমে যাওয়ার বিষয়ে ব্যবসায়ীরা বলেছেন, গত মাসে বাংলাদেশে বেশ কয়েকটি বড় সন্ত্রাস হামলার ঘটনায় বিদেশী ক্রেতারা এদেশে আসতে ভয় পাচ্ছে। এই জন্য গত মাসের রফতানির লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। তবে মাঝে মধ্যে রফতানি এমন কমে আবার কখনো বেশি হয় বলেও তারা জানিয়েছেন।
প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই মাসে ২৫৩ কোটি ৪৩ লাখ ১০ হাজার মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। এর ২১১ কোটি ৭৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৮৪ শতাংশই এসেছে শুধু তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানি থেকে।
সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে তৈরি পোশাক রপ্তানিতে আয় হয়েছে ২ হাজার ৮০৯ কোটি ৪১ লাখ ৬০ হাজার কোটি মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এ খাত থেকে ৩ হাজার ৩৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
চলতি অর্থবছরের প্রথম মাসে তৈরি পোশাক রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৭৭ কোটি ১৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে নিটওয়্যার পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২৯ কোটি ২৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। অন্যদিকে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪৭ কোটি ৮৭ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।
ইপিবি’র প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১০৭ কোটি ৭২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৬৮ শতাংশ এবং সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম মাসের তুলনায় ৪ দশমিক ৪৫ শতাংশ কম। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে ১১২ কোটি ৭৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার আয় হয়েছিল।
সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম মাসে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১০৮ কোটি ৭৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের প্রথম মাসে এই খাতে আয় হয়েছে ১০৪ কোটি ৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ দশমিক ৬৫ শতাংশ এবং গত অর্থবছরের জুলাই মাসের তুলনায় ৪ দশমিক ৩৬ শতাংশ কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থবছরের প্রথম মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে তৈরী পোশাক রপ্তানি কম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ