Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১০:৫১ এএম

ইসরাইল অধিকৃত ফিলিস্তিনে অবৈধ ইহুদি বসতি নির্মাণ কার্যক্রমে বিনিয়োগ করার ওপরে এতদিন ধরে যে নিষেধাজ্ঞা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তা প্রত্যাহার করে নিয়েছে।
গতকাল বুধবার ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান এবং যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এরিয়েল ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানে এ বিষয়ে একটি চুক্তি সই করেন। ওই বিশ্ববিদ্যালয়টি অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি ভূখন্ডে অবস্থিত।
সম্প্রতি ইহুদিবাদী ইসরায়েল সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের মধ্যে যে কথিত আব্রাহাম চুক্তি হয়েছে তার প্রসঙ্গ তুলে ডেভিড ফ্রাইডম্যান বলেন, এ চুক্তির ফলে আমরা মধ্যপ্রাচ্য অঞ্চলে দারুন সব অগ্রগতি লক্ষ্য করছি। পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত নীতির কারণে ইসরাইল এবং আমেরিকার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা অনেক বেড়েছে।
নেতানিয়াহু বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সই হওয়া এই চুক্তির কারণে মধ্যপ্রাচ্যে শিক্ষাখাতে, বাণিজ্যে এবং বৈজ্ঞানিক গবেষণায় অংশগ্রহণ অনেক বাড়বে। এটি ইসরাইলের জন্য অনেক বড় বিজয়।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২৩৩৪ নম্বর প্রস্তাব অনুযায়ী অধিকৃত ফিলিস্তিনে ইহুদিবাদী ইসরায়েলি বসতি নির্মাণ করতে পারবে না। তবে বছরের পর বছর ইসরায়েল এই নিষেধাজ্ঞা অমান্য করে চলেছে এবং যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা কয়েকটি মিত্র অন্ধভাবে ইসরায়েলকে সমর্থন করে আসছে। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • Jack Ali ২৯ অক্টোবর, ২০২০, ১১:১৬ এএম says : 0
    We muslim's are divided in every way and also we become friend of the Kafir as such Kafirs are killing us/raping us/taking our land/expelling from our country. Stern warning from Allah [SWT] regarding unity of Muslim Ummah: Surah 8:Al-Anfal: Ayat: 73.. And those who disbelieve are allies of one another, [and] if you [Muslims of the whole world collectively] do not do so [i.e: become allies, as on united block under one Khalifah] (a chief Muslim ruler for the whole Muslim world) to make victorious Allah’s religion of Islamic Monotheism), there will be Fitnah [war, battles, polytheism] and oppression on the earth, and a great mischief and corruption (appearance of ;polytheism). It has been mentioned in Tafsir At-Tabari, that the best interpretation of this above Verse: [-And those who disbelieve are allies of one another, ] (and) if you (Muslims of the whole world collectively) do not do so (i.e; become allies, as one united block. “That if you do not do what We [Allah] have ordered you to do , [i.e: all of you (Muslims of the whole world] do not become allies as on united block to make Allah’s religion Islam) victorious, there will be a great Fitnah (polytheism, war, battles, killing, robbing, a great mischief, corruption and oppression, adultery, fornications,”) ] And it is Fitnah to have many Khalifahs (Muslim rulers). As it has been mentioned in Sahih Muslim By ‘Arfajah, who said: I heard Allah’s Messenger [SAW] saying: “When you all (Muslims) are united [as one block] under a single Khalifah [chief Muslim ruler] then a man comes up to disintegrate you and separate you into different groups, then kill that man.”
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ