Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

পশ্চিমারা আবারও ক্রুসেড শুরু করতে চায়: এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১০:৫৫ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন, পশ্চিমা দেশগুলো ইসলামের ওপর আক্রমণ করে নতুন করে ক্রুসেড শুরু করতে চায়। ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মাদ (স)-কে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশের মাধ্যমে অবমাননা করার কারণে যখন সারা বিশ্বের নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে তখন এরদোগান এই বক্তব্য দিলেন।

বুধবার তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একে পার্টির সংসদ সদস্যদের উদ্দেশ্যে দেয়া বক্তৃতায় এরদোগান বলেন, “মহানবী (স)’র ওপর এই আক্রমণ আমাদেরই মর্যাদার প্রশ্ন।” তিনি আরো বলেন, “আমি এই কারণে দুঃখিত ও হতাশ নই যে, ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো আমার বিকৃত কার্টুন ছেপেছে বরং তারা মহানবী (স)-কে অবামননা করে কার্টুন ছেপেছে যাকে আমরা প্রাণের চেয়েও বেশি ভালোবাসি।”

এরদোগান বলেন, পাশ্চাত্য আবারো বর্বর যুগের দিকে ফিরে যাচ্ছে। এরাই এক সময় উপনিবেশিক শক্তি ছিল যারা মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় হত্যাযজ্ঞ চালিয়েছে।

মহানবী (স)-কে নিয়ে অবমাননাকর কার্টুন ছাপানোর প্রতিবাদ জোরদার হওয়ার পরও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, ফ্রান্সে এই ধরনের কার্টুন ছাপানো কখনোই বন্ধ হবে না। পাশাপাশি তিনি একথাও বলেন, সারা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে। তার এই বক্তব্যের পর মুসলিম বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। এ ক্ষেত্রে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বিশেষভাবে সরব রয়েছেন। ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো নতুন করে এরদোগানকে নিয়ে অশালীন কার্টুন ছেপেছে যেখানে নারীদের হিজবাকেও অবমাননা করা হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Shahid ২৯ অক্টোবর, ২০২০, ৫:৩৩ পিএম says : 0
    আরব রাস্ট্রগুলো কব্জা করে তারা তাদের হীন কর্ম চালিয়ে যেতে চায়। ইসলামি শাসন ব্যবস্থা তথা মানুষের মৌলিক স্বাধীনতাকে দমন করে যুগপত ক্ষমতায় থাকতে চায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ