Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে -বিভিন্ন ইসলামী সংগঠনের-নেতৃবৃন্দ

নবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদ নিন্দা অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ৪:৫৮ পিএম

নবী (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের তীব্র প্রতিবাদ ও নিন্দা অব্যাহত রয়েছে। নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের কুলাঙ্গার প্রেসিডেন্ট ম্যাক্রোঁ রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহ’র হ্নদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ঈমানদার মুসলমানরা এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে ফ্রান্সের সকল পণ্য বর্জন করে ওদের দাঁতভাঙ্গা জবাব দিবে। বিভিন্ন প্রতিবার মিছিল, মানববন্ধন ও সেমিনারে নেতৃবৃন্দ এসব কথা বলেন। আজ বৃহস্পতিবার বাদ যোহর সারাদেশে ফ্রান্সে রাসুল (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই’র ঘোষিত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া একই দাবিতে বিভিন্ন সংগঠনের মানববন্ধন, প্রতিবাদ সেমিনার মিছিল অনুষ্ঠিত হয়েছে। যুব জমিয়ত বাংলাদেশ : যুব জমিয়ত বাংলাদেশ এর উদ্যোগে ফ্রান্সে মহানবী (সা.) এর অবমাননা : বাংলাদেশে নারী নির্যাতন বন্ধে সরকারের দায় ও আমাদের করণীয় শীর্ষক সেমিনারে নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের কুলাঙ্গার প্রেসিডেন্ট ম্যাক্রোঁ রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহ’র হ্নদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ঈমানদার মুসলমানরা এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে ফ্রান্সের সকল পণ্য বর্জন করে ওদের দাঁতভাঙ্গা জবাব দিবে। যুব জমিয়ত বাংলাদেশের সভাপতি মাওলানা তাফহীমুল হকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীরপ্রতীক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক ডীন প্রফেসর ড. আব্দুল মান্নান, জমিয়তে উলামায়ে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা মুনির হোসাইন কাসেমী, মাওলানা রুহুল আমিন সাদী, মাওলানা এনামুল হক, এস এম নজরুল ইসলাম, যুব জমিয়তের সেক্রেটারি মাওলানা ইসহাক কামাল, রুহুল আমীন নগরী ও মাওলানা গোলাম মাওলা। সেমিনারে নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রীয়ভাবে ফ্রান্সের উগ্রবাদের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে হবে। তারা বলেন, বাংলাদেশে অব্যাহত নারী ধর্ষণ, নারী নির্যাতন বন্ধে সরকারকেই কার্যকর পদক্ষেপ নিতে হবে। এ জন্য কুরআনের আইন প্রণয়ন করতে হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম মুন্সিগঞ্জ জেলা : ফ্রান্সে মহানবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে আজ ঢাকা মাওয়া সড়কের কুচিয়া মোড়া কলেজ গেইটে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট মহানবীর (সা.) সাথে বেয়াদবী করে রক্ষা পাবে না। ফ্রান্স সরকারকে অবিলম্বে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। না হয় এর পরিণাম শুভ হবে না। বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ফ্রান্স সরকার রাষ্ট্রীয়ভাবে পুলিশ পাহারায় মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে মুসলিম উম্মাহ’র কলিজায় আঘাত করেছে। ফ্রান্স সরকার ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। ফ্রান্স সরকারের বিরুদ্ধে অবস্থান নেয়া বিশ্বের মুসলমানদের নৈতিক ও ঈমানি দায়িত্ব। ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী (সা.) কে অবমাননায় বিশ^মুসলিম চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ হয়েছে। পরে ফ্রান্সের সকল পণ্য বর্জনের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মাওলানা বশীর আহমদের সভাপতিত্বে ও মাওলানা মাহবুবুর রহমানের পরিচালন সমাবেশে আরো বক্তব্য রাখেন,এবিএম মহিউদ্দিন আল হুসাইনী, মুফতি আফজাল হুসাইন রাহমানী, মাওলানা জিয়াউল হক কাসেমী, মুফতি ইউনুস কাসেমী, মুফতি দ্বীন মোহাম্মদ মুফতি আবুল হাসান, মাওলানা হুসাইন আহমদ ইসকাকী, মাওলানা শাহ আলম মাসরুর, মাওলানা আব্দুল আহাদ,আহমদ ফখথরুদ্দীন ও মো. আসাদ। মিছিলে বিক্ষোভকারীরা ফ্রান্সের প্রেসিডেন্টের কুশপত্তলিকা দাহ করে।
নদওয়াতুল ওলামা আল-আলামিয়ার মদিনা : ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ মহানবী মুহাম্মাদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছেন মদিনা নদওয়াতুল ওলামা আল-আলামিয়ার চেয়ারম্যান মাওলানা রফিকুল ইসলাম মাদানী । আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, মুসলমানদের অনুভূতিতে আঘাত করে ফ্রান্স ধর্মীয় প্রতীকের ধারাবাহিক অবমাননার তীব্র নিন্দা জানাচ্ছি। ধারাবাহিক ব্যঙ্গচিত্র প্রকাশের নিন্দা জানিয়ে বলেন, রাজনৈতিক উদ্দেশ্য সাধন করতে ফরাসি সরকারের অনেকে দায়িত্বশীল ব্যক্তিবর্গের বক্তব্য মুসলিম উম্মাহ’র মধ্যে উদ্বেগ তৈরি করেছে, যা মুসলিমদের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক বিনষ্ট করবে এবং দলীয় স্বার্থ উদ্ধারের জন্য সবার মধ্যে ঘৃণ্য মনোভাব ছড়িয়ে দেবে। মাওলানা মাদানী স্বাধীন মতপ্রকাশের নামে ধর্মের প্রতি অবজ্ঞা প্রদর্শন নিন্দা জানিয়ে বিবৃতিতে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে ফ্রান্স গর্হিত কাজ করছে। এমন নিকৃষ্ট মনোভাব থেকে ফিরে না আসলে মুসলিম বিশ্ব থেকে ফরাসি সরকার সিটকে পড়বে ডাস্টবিনে এবং ফরাসি সকল পণ্য বর্জন করবে মুসলমান। মাওলানা রফিকুল ইসলাম মাদানী ফ্রান্স প্রেসিডেন্টকে হুঁশিয়ার করে বলেন, ফরাসি সরকার এই জঘন্যতম অপকর্মের জন্য মুসলমানদের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে অন্যথায় মুসলিমবিশ্ব উচিত জবাব দিতে বাধ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ