Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

উপকারী ফল ডেফল

| প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মহান আল্লাহ আমাদেরকে কত জাত ফল, ফুল, ফসল দিয়েছেন এবং এক একটির মধ্যে আবার কত প্রজাতি দিয়েছেন। চিন্তা করলে আশ্চর্য আর শুকরিয়া না করে পারা যায় না। ডেফল আমাদের দেশে অতি প্রাচীন এবং অপ্রচলিত উপকারী ফল। সারা দেশে এই ফল পাওয়া না গেলেও সিলেট অঞ্চলে পাওয়া যায়। মহান রবের কি অপরূপ এ ধরা সাজিয়েছেন। এক এক অঞ্চলে এক একটি বেশী করে দিয়েছেন। সিলেটে এত টক বা লেবু জাতিয় ফল পাওয়া যায়। সারা বাংলাদেশের আর কোথাও পাওয়া যায় না।

ডেফল প্রচুর ভিটামিন সি যুক্ত একটি ফল। কাঁচা অবস্থায় ডেফল সবুজ আর পাকা অবস্থায় হলুদ বর্ণের হয়। ডেফল দিয়ে রান্না করা টক সিলেটের আঞ্চলিক ভাষায় টেংগা রুচিকর ও সুস্বাদু। ডেফলের আমী তৈরী করলে সারা বছর খাওয়া যায়।

প্রতি ১০০ গ্রাম ডেফলে ১.৩ গ্রাম খনিজ উপাদান, ১.০ গ্রাম খাদ্য আশ, ৭৪ কিলোক্যালরি খাদ্যশক্তি, ১.১ গ্রাম আমিষ, ১৪.৯ গ্রাম শর্করা, ০.৭ গ্রাম চর্বি, ১৩৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২.১ মিলিগ্রাম লৌহ, ৪২.৯ মিলিগ্রাম ক্যারোটিন, ১৮.০ মিলিগ্রাম ভিটামিন সি এবং সামান্য পরিমান ভিটামিন বি১ ও ভিটামিন বি২ পাওয়া যায়।

ডেফলের উপকারিতা: ডেফল আমাদের দেশে প্রাচীন ফল হলেও অপ্রচলিত। এই ফলের কেউ চাষাবাদ করে না। সিলেট অঞ্চলে কেউ কেউ সখের বসে লাগিয়ে থাকে। বেশীর ভাগ ক্ষেত্রে বনে জঙ্গলে অযত্নে অবহেলায় গাছ হয়ে থাকে। বেশী কদর না থাকার কারনে এই ফল নিয়ে তেমন গবেষনাও আমাদের দেশে হয় না। তারপরও যতটুকু জানা যায়:

১. কাশিতে: ডেফলের আমি সিদ্ধ করে গরম গরম চায়ের মত খেলে কাশি ভাল হয়ে যায়। এমনকি ফুসফুসে জমে থাকা শ্লেষ্মা পরিস্কার হয়ে ফুসফুস সজীব হয়ে উঠে।

২. দাস্ত ভাল করতে: কারো দাস্ত হলে কাঁচা ফল থেতলিয়ে গরম পানির সাথে খেলে দাস্ত কমে যায়।

৩. মেদ ভুড়ি কমাতে: কাঁচা ফল থেতলিয়ে গরম পানির সাথে খেলে মেদ ভুড়ি কমাতে সাহায্য করে।

৪. অরুচি তাড়াতে: ডেফলের টক খেলে অরুচি রোগ ভাল হয়।

৫. ক্যান্সার প্রতিরোধে: বছরে ২/৩টি ডেফল খেলে ক্যান্সার প্রতিরোধ শক্তি গড়ে উঠে।

৬. রক্তনালী পরিস্কারে: যতই দিন যাচ্ছে হার্টে ব্লক, রক্তনালী সংকোচন রোগ বেড়েই চলছে। এই হেমন্ত ও শীত কালে ডেফলের মৌসুমে ডেফল খান খুব সহজেই আপনার রক্তনালী স্বাভাবিক হয়ে যাবে। শরীরে জমে থাকা খারাপ চর্বি দূর করে আপনার দেহকে প্রাণবন্ত করে তুলবে।

৭. জ্বর ও সর্দিতে: জ্বর ও সর্দি সারাতে ডেফলের আমি সিদ্ধ করে গরম গরম চায়ের মত খেলে সর্দি ও জ্বর ভাল হয়ে যায়।

মুন্সি আব্দুল কাদির
স্বাস্থ্য বিষয়ক কলাম লেখক,
সিনিয়র অফিসার ও জিবি ইনচার্জ
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড,
লালদিঘিরপাড় শাখা সিলেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেফল

৩০ অক্টোবর, ২০২০
আরও পড়ুন