Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মিয়ানমার নির্বাচনেও আগাম ভোট দিলেন সু চি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ৭:৩৯ পিএম

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মিয়ানমারের সাধারণ নির্বাচনে আগাম ভোট দিয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি। ভোটার হিসেবে তার নিবন্ধন ইয়াঙ্গুনে। তবে করোনা ভাইরাসজনিত বিধি নিষেধের কারণে চলাচলে নিষেধাজ্ঞা থাকায় আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাজধানী নেপিদোতে ভোট দেন তিনি। করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিরোধীরা ভোট গ্রহণ স্থগিতের আহ্বান জানালেও আগামী ৮ নভেম্বরের নির্বাচনের বিষয়ে অনড় রয়েছেন ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক লিগ (এনএলডি) নেতা সু চি।

মাস্ক, গ্লাভস পরে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেন সু চি। একই ভোটকেন্দ্রে এর আগে ভোট দিয়েছেন প্রেসিডেন্ট উইন মিন্টও।
নানা দিক থেকে সংকট জর্জরিত মিয়ানমারে অর্ধ শতাব্দীর মধ্যে প্রথম গণতান্ত্রিক সরকারের পরীক্ষা হিসাবে দেখা হচ্ছে এবারের নির্বাচনকে। করোনাভাইরাসে মিয়ানমারে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার মানুষ সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজারের বেশি মানুষের।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে মহামারীতে সবচেয়ে বিপর্যস্ত মিয়ানমার। সংক্রমণ ঠেকাতে আরোপ করা লকডাউনে কর্মহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।
এবারের নির্বাচনে আবারও জয়ের আশা করছে সু চির দল এনএলডি। তবে এবার জয়ের ব্যবধান গতবারের তুলনায় কম হবে বলে ধারণা করা হচ্ছে।
সংখ্যালঘু রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমারের করা আচরণের কারণে সু চির আন্তর্জাতিক সম্মানে টান পড়েছে। তবে নিজ দেশে এখনও জনপ্রিয় তিনি। রোহিঙ্গা জনসংগোষ্ঠীর ওপর সেনা নিপীড়নের অভিযোগ উঠলেও নিজ দেশে তার আঁচড় লাগেনি সু চির গায়ে। রোহিঙ্গা অধ্যুষিত রাজ্য রাখাইনে নির্বাচন বাতিল করেছে দেশটির নির্বাচন কমিশন। ওই অঞ্চলের বেশিরভাগ পার্লামেন্টারি আসন সু চি বিরোধীদের দখলে। তবে সম্প্রতি অঞ্চলটিতে রাখাইন সম্প্রদায়ের অধিকার রক্ষায় নিয়োজিত সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির তৎপরতায় সহিংসতার ঘটনা বাড়ায় সেখানে নির্বাচন বাতিল করা হয়েছে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ