Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

মাস্ক পরিধানই শাটডাউন এড়িয়ে যাওয়ার মূলমন্ত্র : ফাউচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ৯:৫৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সংক্রমণ বিশেষজ্ঞ ড. এ্যান্থনি ফাউচি মাস্ক পরিধানই শাটডাউন এড়িয়ে যাওয়ার মূলমন্ত্র।শুধু মাস্ক ব্যবহার করলে এবার শীতে বিশ্বজুড়ে কোভিড থেকে অন্তত ১ লাখ ৩০ হাজার মানুষকে বাঁচানো সম্ভব হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশে কঠোর স্বাস্থ্যবিধি না মানলে অন্তত ৪ লাখ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব নাও হতে পারে। -সিএনএন, ব্লুমবার্গ, ডেইলি মেইল

জার্নাল অব দি আমেরিকান মেডিকেল এসোসিয়েশনকে দেয়া সাক্ষাৎকারে ফাউচি বলেন, আমরা কখনোই পুরোপুরি শাটডাউন দিতে চাই না। কারণ অর্থনীতির ওপর তা প্রচণ্ড আঘাত হানে। তো শাটডাউন না চাইলে অন্তত আপনাকে মাস্ক অপরিহার্যভাবেই ব্যবহার করতে হবে। এমন এক পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় সংক্রমণ বিশেষজ্ঞ এ্যান্থনি ফাউচি বলেছেন মাস্ক পরিধান নিয়ে খুব বেমানান অবস্থা চলছে। যুক্তরাষ্ট্রের কোনো কোনো রাজ্যে মানুষ এখনো মাস্ক ব্যবহার সম্পূর্ণ অস্বীকার করছেন। অথচ রাজনৈতিকভাবে পক্ষপাত এড়িয়ে আমাদের মাস্ক ব্যবহার করা উচিত এবং শাটডাউনে অর্থনৈতিকভাবে পঙ্গু হওয়ার বিষয়টি আমরা এভাবে এড়াতে পারি।

বিষয়টিকে তিনি ‘ফ্লাগশিপ’ হিসেবে তুলনা করে বলেন আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মাস্ক ব্যবহার করেই ১ লাখ ২৯ হাজার ৫৭৪ জন মার্কিন নাগরিককে কোভিড থেকে রক্ষা করা সম্ভব হবে। এটি ইনস্টিটিউট ফর হেল্থ মেট্রিক্স এন্ড ইভালুয়েশনের গত সপ্তাহের মূল্যায়ন। ফাউচি বলেন, মেলবোর্নে মাস্ক পরিধান না করলে ১৪০ ডলার জরিমানা আদায় করে কোভিড নিয়ন্ত্রণে ভাল ফল পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন