Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উপনির্বাচনে ইসির ৯ নির্দেশনা : ভোটারদের পরতে হবে মাস্ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১০:০০ পিএম

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচন আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। করোনা মহামারির কারণে সংশ্লিষ্ট সবাইকে নির্বাচনী প্রচারণাসহ যাবতীয় কাজ করতে হবে স্বাস্থ্যবিধি মেনে। এ জন্য ৯ দফা নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।
ইসি’র নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে নির্বাচনী আইন ও বিধি মেনে, মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে নির্বাচনী প্রচারণা চালাতে হবে। পরস্পর থেকে কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ভোটারদের অবশ্যই মাস্ক পরে ভোটকেন্দ্রে যেতে হবে এবং একজন ভোটার থেকে অন্য ভোটারকে কমপক্ষে ৩ ফুট দ‚রত্ব বজায় রেখে লাইনে দাঁড়াতে হবে।
ভোট প্রদানের জন্য একসঙ্গে কেবল একজন ভোটার ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন। ভোটকক্ষে প্রবেশের সময় ভোটারদের হাতে জীবাণুনাশক/স্যানিটাইজার প্রদান করা হবে।
ভোটকেন্দ্রের ভেতর ভোটগ্রহণকারী কর্মকর্তা, পোলিং এজেন্ট, সাংবাদিক, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরে ও সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। কিছু সময় পরপর হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করতে হবে।
ভোটগ্রহণকারী কর্মকর্তাদের স্বাস্থ্যবিধি মেনে নির্বাচনী মালামাল সংগ্রহ করবেন। ভোট গণনার সময়ও সামাজিক দূরত্ব বজায় রেখে ভোট গণনা সম্পন্ন করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ