Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

হেমন্তের শুষ্ক আবহাওয়া নভেম্বরে সমুদ্রে নিম্নচাপ

তেঁতুলিয়ায় তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি

শফিউল আলম | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

কার্তিক মাসের মধ্যভাগ এখন। সমগ্র দেশে হেমন্তের স্বাভাবিক শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। উত্তরাঞ্চলসহ দেশের অনেক স্থানে ভোরে হালকা কুয়াশা পড়ছে। মাঝরাত থেকে হালকা শীতের আমেজ। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা শীতের আগমনী জানান দিচ্ছে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত বঙ্গোপসাগরে কোন লঘুচাপ-নিম্নচাপের ঘনঘটা ছিলনা। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, আসছে নভেম্বর মাসের প্রথম সপ্তাহে বঙ্গোপসাগরে লঘুচাপ-নিম্নচাপ সৃষ্টি হতে পারে। পরবর্তী সময়ে তা শক্তি সঞ্চয় করে ঘনীভ‚ত হলে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। চলতি অক্টোবরে এ যাবত পর পর দু’টি গভীর নিম্নচাপ ভারত ও বাংলাদেশের উপক‚ল দিয়ে দুর্বল হয়ে কেটে গেছে।

গত ২৪ ঘণ্টায় টেকনাফে বিক্ষিপ্ত ৫ বর্ষণ মিলিমিটার ছাড়া দেশের কোথাও ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল মাদারীপুরে ৩৫.৫ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪.৫ এবং সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ৩৩.৪ এবং সর্বনিম্ন ২৫.২ ডিগ্রি সে.।

আবহাওয়া বিভাগ জানায়, এ বছরে সবচেয়ে দীর্ঘস্থায়ী বৃষ্টিবাহী মৌসুমী বায়ু গত এক সপ্তাহে কক্সবাজার ছাড়া সমগ্র দেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কক্সবাজার থেকেও বিদায় নিতে পারে। মৌসুমী বায়ু কক্সবাজারে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চট্টগ্রাম অঞ্চলে দুয়েক জায়গায় বৃষ্টিপাত হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ