Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফ্রান্স-জেদ্দায় ছুরিকাঘাতে নিহত ৩ : দুই হামলাকারী আটক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

ফ্রান্সের নিস শহরের একটি গির্জায় ছুরি হামলার ঘটনা ঘটেছে। একই দিন সউদী আরবের জেদ্দায় ফ্রান্স দূতাবাসে এক প্রহরীর ওপর ছুরি হামলা হয়েছে। দুটি ঘটনায় ৩ জন নিহত ও বেশ ক’জন আহত হয়েছে এবং দু’জন হামলাকারীকে আটক করা হয়েছে।

ফ্রান্সে গতকালের ঘটনায় প্রাথমিকভাবে দু’জন ও পরে গুরুতর আহত আরও একজনের মৃত্যু হওয়াতে নিহতের সংখ্যা তিন জনে দাঁড়িয়েছে। শহরের মেয়র ক্রিস্টিয়া এস্ত্রোজি এ হামলা ও হতাহতের খবর নিশ্চিত করেছেন। এ ঘটনাকে শহরের নোত্র দাম গির্জার ওপর সন্ত্রাসী হামলা বলে মনে করছেন তিনি।, হামলাকারীকে আটক করা হয়েছে বলে মেয়র ক্রিস্টিয়া এস্ত্রোজি জানান।

ফ্রান্সের প্রচারমাধ্যম ইউরোপ ১ জানিয়েছে, এক ব্যক্তি ছুরি দিয়ে কয়েকজনের ওপর হামলা চালায়। সে এক নারীসহ দুই জনকে গলা কেটে হত্যা করেছে। গ্রেফতারের পরও হামলাকারী ‘আল্লাহ আকবর’ বলে যাচ্ছিল বলে সাংবাদিকদের জানিয়েছেন মেয়র। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বৃহস্পতিবারই নিস-এ পৌঁছাবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে একজন চেচেন বংশোদ্ভ‚ত ফরাসির হাতে একজন ইতিহাস শিক্ষক নিহত হওয়ার পর থেকেই উত্তপ্ত ফ্রান্স। ওই ঘটনার পর অন্তত ৫০টি মসজিদ ও মুসলিম-অধ্যুষিত এলাকায় ভয়াবহ অভিযান চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। এর মধ্যেই গতকাল নতুন করে ছুরি হামলার ঘটনা ঘটলো।

এদিকে বৃহস্পতিবার ফরাসী কনস্যুলেটে একটি ধারালো অস্ত্র দিয়ে এক নিরাপত্তা প্রহরীকে আক্রমণ ও আহত করার পরে লোহিত সাগরের শহর জেদ্দায় এক সউদী নাগরিককে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় পুলিশ একথা জানিয়েছে।

মক্কা অঞ্চলের পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, প্রহরীটি ‘সামান্য আহত হয়েছে’ এবং অপরাধীর বিরুদ্ধে ‘আইনানুগ ব্যবস্থা’ নেয়া হচ্ছে।

ফরাসী দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, কনস্যুলেটটির এক প্রহরীকে ‘ছুরি দিয়ে আক্রমণ করা হয়’ এবং তাকে হাসপাতালে নেয়া হয়েছিল এবং তার জীবনের কোনও শঙ্কা নেই। বিবৃতিতে বলা হয়েছে, ‘ফরাসী দূতাবাস ক‚টনৈতিক ফাঁড়িতে এ হামলার তীব্র নিন্দা জানায়’। সূত্র : ডি ডবিøউ ও ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক

২৪ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন