Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

একদিনে আক্রান্ত ১৬৮১ সুস্থ ১৫৪৮, মৃত্যু ২৫

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরো ২৫ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৬ জন ও নারী ৯ জন। তাদের মধ্যে হাসপাতালে ২৪ জন ও বাড়িতে একজনের মৃত্যু হয়। এ নিয়ে ভাইরাসটিতে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ৮৮৬ জন। গতকাল স্বাস্থ অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয় করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১১২টি পরীক্ষাগারে ১৪ হাজার ৪৮টি নমুনা সংগ্রহ করা হয়। আর ১৪ হাজার ২৬৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরো এক হাজার ৬৮১জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল চার লাখ চার হাজার ৭৬০ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ১০ হাজার ৫৮৯টি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৪৮ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা দাঁড়াল তিন লাখ ২১ হাজার ২৮১ জন। এ সময়ে নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৭৮ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৭ দশমিক ৫২ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৩৮ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ। এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ চার হাজার ৫২৯ জন (৭৭ দশমিক ৯৫ শতাংশ) ও নারী এক হাজার ৩৫৭ জন (২২ দশমিক ০৫ শতাংশ)।

করোনায় আক্রান্ত হয়ে নিহতদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৫ জনের মধ্যে বিশোর্ধ্ব দ্ইুজন, চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন এবং ষাটোর্ধ্ব ১১ জন রয়েছেন। বিভাগ অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৫ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রামে পাঁচজন, বরিশালে একজন, সিলেটে তিনজন এবং ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

বাংলাদেশে প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। আর প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৪৫ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা পৌঁছেছে ১১ লাখ ৭৪ হাজারের ঘরে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে অষ্টাদশ স্থানে আছে বাংলাদেশ। আর মৃতের সংখ্যায় রয়েছে ৩১তম অবস্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য অধিদফতর


আরও
আরও পড়ুন