Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার শার্লি হেবদোর বিরুদ্ধে নিন্দা আজারবাইজানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ৪:৪৪ এএম

ইসলামের বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.) ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করায় ফরাসি সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদোর বিরুদ্ধে নিন্দা জানিয়েছে আজারবাইজান। বৃহস্পতিবার আজারবাইজান প্রেসিডেন্টের সহযোগী হিকমত হাজিয়েভ এক বিবৃতিতে বলেন, ইসলাম ও বিশ্বনবীর বিরুদ্ধে শার্লি হেবদো সাময়িক পত্রিকাটির উসকানিমূলক পদক্ষেপ বিশ্বজুড়ে মুসলমানদের পবিত্র অনুভূতির অপমান।

তিনি বলেন, পত্রিকাটি স্বাধীন মতবাদের কথা বলে ধর্ম বৈষম্য ও সহিংসতার উৎসাহ দিচ্ছে। আমাদের ভ্রাতৃসম্পর্কিত তুর্কি প্রেসিডেন্ট এরদোগানকে শার্লি হেবদোর আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছি। মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম তরুণ স্যামুয়েল প্যাতি নামে একজন ইতিহাস শিক্ষককে গলা কেটে হত্যা করে। এর পর থেকেই উত্তপ্ত হতে থাকে ফ্রান্স। এ ঘটনায় মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় আরব বিশ্বে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক আসে। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান

বাংলাদেশসহ বিশ্বের অনেক মুসলিম দেশে ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। তুরস্ক, পাকিস্তান ও ইরানসহ অন্যান্য মুসলিম দেশের ধারাবাহিকতায় ফ্রান্সের নিন্দা জানিয়েছে সউদি আরব। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে আপত্তিজনক ব্যাঙ্গচিত্র প্রকাশ কিংবা সন্ত্রাসের সঙ্গে ইসলামকে জড়ানোর যেকোনো উদ্যোগের নিন্দা জানাচ্ছে রিয়াদ।



 

Show all comments
  • Mohammed Alauddin ৩০ অক্টোবর, ২০২০, ৭:২৯ এএম says : 0
    মত স্বাধীনতার নামে ফ্রান্সে সরকারী পৃষ্ঠপোষকতায় যা হচ্ছ, তা মত স্বাধীনতা নয়, বরং প্রতি হিংসা উস্কে দেয়া। বিশেষ করে বিশ্বের দুইশত কোটি মুসলমানদের হৃদয়ের স্পন্দন নবী মুহাম্মাদ সাঃ এর বিরুদ্ধাচারন। যা বাক স্বাধীনতা নয়,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ