Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

শার্লি হেবদোর কার্টুন উস্কানিমূলক : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ৪:৪৫ এএম

মুসলমানদের নবী (সা:) কে নিয়ে ফ্রান্সের শার্লি হেবদোর ব্যঙ্গ‍াত্মক কার্টুন গভীর উদ্বেগজনক বলে দাবি করেছেন জাতিসংঘের সন্ত্রাসবিরোধী ও সভ্যতা জোটের প্রধান মাইগুয়েল অ্যাঞ্জেল মোরাটিনোস। এক বিবৃতিতে তিনি বলেছেন, এধরনের উস্কানিমূলক কর্মকাণ্ড উত্তেজনা ছড়াবে এবং এ ধরনের কাজ থেকে বিরত থেকে পারস্পরিক সম্মান ধরে রাখার আহবান জানিয়েছে জাতিসংঘ। -ডেইলি মেইল

জাতিসংঘের বিবৃতিতে তিনি বলেন দু:খজনক ও বেদনাদায়ক এসব কার্টুন নিখুঁত ধর্ম, বিশ্বাস বা মুসলিম জাতিসত্তার জন্যে আক্রমণাত্মক ও নিরাপরাধ নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার ঘটনাও উস্কে দিয়েছে। ব্যঙ্গাত্মক ছবি প্রকাশ করায় উত্তেজনা এবং অসহিষ্ণুতার ঘটনা ঘটতে পারে। জাতিসংঘ গভীর উদ্বেগের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ব্যঙ্গচিত্রের মাধ্যমে সাধারণ মানুষের আবেগ, অনুভূতি, ধর্ম, বিশ্বাস বা জাতিসত্তায় আক্রমণ করা হয়েছে। বিবৃতিতে আরো বলা হয় এধরনের অবমাননাকর কার্টুন ঘৃণা ও হিংসাত্মক উগ্রবাদকে উৎসাহিত করে যা সমাজকে মেরুকরণ এবং খণ্ডিত করে তোলে। তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা এমনভাবে প্রয়োগ করা উচিত যেন কোন ধর্মের প্রতি অবজ্ঞা না করা হয়। আমাদের সবার মত ও ধর্মের প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখা উচিত।



 

Show all comments
  • Mohammed Nazrul Islam Khan ৩০ অক্টোবর, ২০২০, ৭:১৮ এএম says : 0
    France President must ask forgiveness to all the Muslim of the World.
    Total Reply(0) Reply
  • Jesmin Anowara ৩০ অক্টোবর, ২০২০, ৭:১৯ এএম says : 0
    Worthless Macro could not understand this basic principle I do not know how France people elected their president a worthless person like Macro
    Total Reply(1) Reply
    • Taher ৩০ অক্টোবর, ২০২০, ৮:৫৭ এএম says : 0
      J Anowara cause the whole nation worthless like hinustan
  • Shahid ৩০ অক্টোবর, ২০২০, ৯:৪৯ পিএম says : 0
    বাকস্বাধীনতা আর গালাগালি এক না। বাকস্বাধীনতা আর মিথ্যাচার এক না। অন্যায়ের প্রতিবাদ, কুসংস্কারের প্রতিবাদ, নির্যাতনের প্রতিবাদ, মানবতা বিরোধী অবস্থান ও নীতির প্রতিবাদই বাকস্বাধীনতা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ