Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাজ্যে লেবার পার্টির সাবেক দলনেতা জেরেমি করবিন বরখাস্ত

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ৪:৪৮ এএম

যুক্তরাজ্যে লেবার পার্টির সাবেক দলনেতা জেরেমি করবিনকে দল থেকে সাময়িক বরখাস্ত করেছে তার পার্টি।

‘বেআইনী’ হয়রানী ও বৈষম্যের জন্য লেবার পার্টিতে করবিনের নেতৃত্বদানকালীন সময় দায়ি’ ইকুয়্যালিটি এন্ড হিউম্যান রাইট কমিশন প্রকাশিত এমন একটি রিপোর্টের উপর মন্তব্যের কারনে জেরিমি করবিন দল থেকে এই বরখাস্তের শিকার হন।

লেবার পার্টির একজন মূখপাত্র বলেছেন, সাবেক লেবার নেতা করবিন তাঁর এমন মন্তব্য প্রত্যাহার করতে ব্যর্থ হওয়ায় দল থেকে তাকে সাময়িক বহিস্কার করা হয়েছে। দল তাঁর এই মন্তব্য বিষয়ে তদন্ত চলাকালীন এই বহিস্কারাদেশ বহাল থাকবে।

বর্তমান লেবার নেতা স্যার কিয়ার স্টিমার বলেছেন ইকুয়্যালিটি এন্ড হিউম্যান রাইট কমিশন প্রকাশিত এই প্রতিবেদন লেবার দলকে ‘লজ্জার’ মুখোমুখি করেছে। প্রতিবেদনের সুপারিশ গুলো যততাড়াতাড়ি সম্ভব কার্যকর করা এবং লেবার সংস্কৃতি পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

জেরিমি করবিন তাঁর বিরুদ্ধে নেয়া এই বহিস্কারাদেশকে অবশ্য ‘রাজনৈতিক’ আখ্যা দিয়ে বলেছেন তিনি এর বিরুদ্ধে লড়ে যাবেন।

উল্লেখ্য ঐ রিপার্টের উপর মন্তব্য করতে গিয়ে করবিন বলেছিলেন ‘ দলের মধ্যে এন্টি সেমিটিজম, বিরোধীদের দ্বারা নাটকীয় ভাবে উৎসাহিত’ হয়েছিলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন

কোয়েটায় এক মাদ্রাসাকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ : এক পথচারী আহত

img_img-1624236394

পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটায়  স্যাটেলাইট টাউনের একটি মাদ্রাসার কাছে আইইডি বিস্ফোরণে একজন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ইসহাকাবাদ এলাকায় একটি উন্নত বিস্ফোরক যন্ত্রসহ একটি মোটর মোটরসাইকেল পার্ক করে এবং রিমোট কন্ট্রোল দিয়ে আইইডিটির বিস্ফোরণ ঘটায়। -ডন (ইংরেজি)   ওই বিস্ফোরণে একজন পথচারী আহত হয়েছেন। আশেপাশের কয়েকটি দোকান এবং আশপাশের বিল্ডিংয়ের জানালা ভেঙে যায়। পুলিশ আহত ব্যক্তিকে সিভিল হাসপাতালে স্থানান্তরিত করেছে।"বিস্ফোরণের সম্ভাব্য লক্ষ্য ছিল মাদ্রাসা দারুল উলূম শরিয়া" বলে জানিয়েছে পুলিশ। পুলিশ ঘটনার তদন্ত চলছে বলেও