Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইউরোপ যাওয়ার পথে ২০০ অভিবাসী নিয়ে নৌকাডুবি, মৃত্যু ১৪০ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১০:১১ এএম

সেনেগাল থেকে ইউরোপের দিকে যাওয়ার পথে একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ১৪০ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, চলতি বছর অভিবাসী বোঝাই নৌকাডুবির এটাই সবচেয়ে প্রাণঘাতী ঘটনা।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, শনিবার ২০০ যাত্রী নিয়ে রাজধানী ডাকার থেকে ১০০ কিলোমিটার দক্ষিণে এমবৌর শহর থেকে নৌকাটি ছেড়ে যায়। পরে নৌকাটিতে আগুন ধরে গেলে সেটি উল্টে যায়।

আইওএম এক বিবৃতিতে জানিয়েছে, সেনেগাল ও স্পেনের নৌবাহিনী এবং মৎস্যজীবীরা প্রায় ৬০ জনকে উদ্ধার করে। তবে ১৪০ জন ডুবে গেছে।

দরিদ্রতা থেকে বাঁচতে পশ্চিম আফ্রিকা থেকে ক্যানারি দ্বীপ যাওয়ার জন্য একজন এটা খুব জনপ্রিয় একটি রুট ছিল। তবে গত কয়েক বছর ধরে স্পেন সেখানে টহল বৃদ্ধির পর সাময়িকভাবে এই রুট ব্যবহার করে ইউরোপে যাওয়ার প্রবণতা কমে এসেছিল। তবে এই বছর তা আরও বৃদ্ধি পেয়েছে।

আইওএম বলছে, গত সেপ্টেম্বর মাসেই ১৪টি নৌকায় করে ৬৬৩ জন অভিবাসী এই রুট ব্যবহার করেছে। তার মধ্যে ২৬ শতাংশ নৌকাডুবির ঘটনার শিকার হয়েছে। সংস্থাটি বলছে, এই রুটে ২০১৯ সালে ২১০ জনের মৃত্যু হয়েছিল। তবে চলতি বছর এ পর্যন্ত মারা গেছে ৪১৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ