Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে কামাল্লা দরবারে আখেরি মোনাজাত

দেবিদ্বার (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ২:৩৭ পিএম

কুমিল্লার মুরাদনগর উপজেলার কামাল্লা দরবার শরীফে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে মদিনা জামাতের উদ্যোগে ৩ দিন ব্যাপী বাৎসরিক ইছালে ছাওয়াব মাহফিল শুক্রবার সকাল সাড়ে ৮ টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন দরবার শরীফের পীর আলহাজ্ব মাওলানা হাবিবুর রহমান খন্দকার।

মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ড. মোহাম্মদ আহসান উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মাওলানা অধ্যাপক সাব্বির আহমেদ মমতাজী।
ঢাকা আলীয়া মাদরাসার মুহাদ্দিস কাজী মোহাম্মদ শরীফুল্লাহ’র উপস্থাপনায় কোরআন ও হাদিস থেকে বয়ান করেন বাগে মদিনা দরবার শরিফের পীর মাওলানা হাবিবুল্লাহ বেলালী, ভবানীপুর কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা হাসান মাসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাসুদ বাকী বিল্লাহ, উত্তর বাড্ডা কামিল মাদরাসার হেড মুহাদ্দিস মাওলানা ড. বদিউল আলম সরকার, কামাল্লা দরবার শরীফের পীরজাদা শাহ্ আবু নছর সাইফুর রহমান খন্দকার, আলহাজ্ব শাহ আবু বকর হেদায়েতুল্লাহ খন্দকার, নারায়নগঞ্জ কর একাডেমির হেড মাওলানা মহসীন কবির ইউসুফী ও ঘোড়াশাল ফাজিল মাদরাসার প্রভাষক মাওলানা মাহমুদুল হাসান জসিম প্রমুখ।

আখেরী মোনাজাতে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামে। মহান আল্লাহ রাব্বুল আলামীনের নৈকট্য লাভের আশায় সারা বাংলার প্রত্যন্ত এলাকা থেকে মাহফিলে প্রচুর লোক সমাগম হয়। নিজের ও আহল আওলাদের গুনাহ খাতা মাফির জন্য এবং দেশ-জাতির ইহকালীন ও পরকালীন কল্যাণ কামনা করে আখেরী মুনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে কান্নার রোল পড়ে যায়। মহান আল্লাহর দরবারে কান্নাকাটি আর আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মাহফলি ও আশ-পাশের এলাকার পরিবেশ ছিল লক্ষণীয়। মোনাজাতে অসংখ্য ওলামায়ে কেরাম, দেশ-বরেণ্য পীর-মাশায়েখগণসহ সামাজিক ও বিভিন্ন পেশাজীবী লোকজন অংশ নেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোনাজাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ