Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদ ই মিলাদুন্নবী (সাঃ) পালিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ৮:২০ পিএম

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের সাথে সমগ্র দক্ষিণাঞ্চলে পবিত্র ঈদ ই মিলাদুন্নবী (সাঃ) পালিত হয়েছে। এ উপলক্ষে ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে সারা দেশ থেকে কয়েক লাখ জাকেরান-আশেকান ও মুসুল্লীয়ানগন সমবেত হয়ে বৃহস্পতিবার রাতভর এবাদত বন্দেগীতে অংশ নেন। বৃহস্পতিবার মাগরিব নামাজ থেকে এ দরবার শরিফে মিলাদুন্নবীর কার্যক্রম শুরু হয় এবং শুক্রবার জুমার নামাজের মধ্যে দিয়ে শেষ হয়। মিলাদ ও দরুদ পাঠ, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ নসিহত মিলাদুন্নবী(সাঃ)-এ কর্মসূচীর অন্তভর্’ক্ত ছিল। শুক্রবার বাদ ফজর ও জুমা বাদ বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃ ছেঃ আঃ) ছাহেবের রওজা শরিফ সম্মিলিতভাবে জিয়ারত করেন জাকেরন ও আশেকান সহ মুসুল্লীয়ানগন।
মিলাদুন্নবী উপলক্ষে বরিশালের ঐতিহ্যবাহী চক বাজার জামে এবাদুল্লাহ মছজিদে তিনদিন ব্যাপী ওয়াজ মাহফিলে দেশ বরেন্য ওলামায়ে কেরামগন বয়ান করেন। বৃহস্পতিবার রাতে মোনাজাতের মধ্যে দিয়ে এ মাহফিলের কার্যক্রম সম্পন্ন হয়। শুক্রবার বাদ জুমা কালামেপাক তেলাওয়াত এবং মিলাদ ও দুরুদ পাঠন্তে নবীজী (সাঃ)-এর রুহ মোবারকে বখশিয়া দেয়া হয়। মছজিদের খতিব আলহাজ হজরত মাওলানা মির্জা নুরুর রহমান বেগ ছাহেব দোয়া মোনাজাত পরিচালনা করেন।
মিলাদুন্নবী(সাঃ) উপলক্ষে দক্ষিণাঞ্চলের বিভিন্ন মসজিদে ওয়াজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ