Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

গত মার্কিন নির্বাচনের চেয়েও এবার বেশি আগাম ভোট পড়েছে টেক্সাসে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৪:১২ পিএম

গত নির্বাচনের চেয়ে এবার বেশি আগাম ভোট পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে।গুরুত্বপূর্ণ এ রাজ্যে এখন পর্যন্ত ৯০ লাখের বেশি ভোটার আগাম ভোট দিয়ে ফেলেছেন। যা ২০১৬ সালের নির্বাচনে পাওয়া মোট ভোটের চেয়েও বেশি। ২০১৬ সালে টেক্সানদের মোট ৮৯ লাখ ৬০ হাজার ব্যালট জমা পড়েছিলো। টেক্সাসে মোট নিবন্ধিত ভোটার ১ কোটি ৯০ লাখ। অর্থাৎ ৫৩ শতাংশ ভোটারই ভোট দিয়ে ফেলেছেন। শুধু বৃহস্পতিবারই সেখানে ভোট দেন ৪ লাখ ৩৩ হাজার জন। -সিএনএন, ফক্স, এনবিসি, বিবিসি

যারা আগাম ভোট দিয়েছেন, তাদের মধ্যে ৮০ লাখই স্বশরীরে উপস্থিত হয়ে দিয়েছেন বলে রাজ্যটির স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তর জানিয়েছে। আর ডাকঘরের মাধ্যমে ভোট দিয়েছেন ৯ লাখ ৪৭ হাজার জন। তবে পুরো যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে মেইল ইন ব্যালটের পরিমাণই বেশি। এখন পর্যন্ত আগাম ভোট দিয়েছেন ৯ কোটির বেশি ভোটার। এরমধ্যে ৩ কোটির কিছু কম ভোটার স্বশরীরে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন। আর ৬ কোটির সামান্য বেশি ভোটার ভোট দিয়েছেন ডাকঘরের মাধ্যমে। দেশটিতে পোস্ট অফিসের মাধ্যমে ভোটারদের বাড়িতে ব্যালট পেপার পাঠিয়ে দেবার রীতি আছে। তারপর তারা ভোট দিয়ে আগাম ভোট দিতে পারেন হয় ডাকঘরের মাধ্যমে নাহয় সিটি সেন্টারে উপস্থিত হয়ে। ১৯৯২ সালের সঙ্গে তুলনা করলে ২৮ বছরে যুক্তরাষ্ট্রে আগাম ভোট বেড়িছে ৫ গুন। এতে ধারণা করা হয়, কমে আসবে নির্বাচনী ফল গননার সময়। এবার আগাম ভোট দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ