Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

খোকার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৮দিনের কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৪:৩৫ পিএম

অবিভক্ত ঢাকার সাবেক মেয়র, সাবেক মন্ত্রী, বিএনপি’র সাবেক ভাইস-চেয়ারম্যান ও গেরিলা মুক্তিযোদ্ধা মরহুম সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যুবার্ষিকী আগামী ৪ নভেম্বর। গতবছর এই দিনে তিনি ইন্তেকাল করেন। দিনটি উপলক্ষে ৮দিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। এ উপলক্ষে গতকাল ৩০ অক্টোবর থেকে বিভিন্ন কর্মসূচি শুরু হয়েছে। কর্মসূচি চলবে ৬ নভেম্বর পর্যন্ত।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- শুক্রবার বাদ জুম্মা মসজিদে মসজিদে মরহুম সাদেক হোসেন খোকার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে ৮ দিন ব্যাপী কর্মসূচির শুরুর প্রথম দিনে বিভিন্ন মসজিদে দোয়ায় মুসুল্লীদের সাথে স্থানীয় নেতাকর্মীগণ অংশ নেন।

বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার ১ম মৃত্যুবার্ষিকী পালন কমিটির উদ্যোগে আগামী ২ নভেম্বর থেকে ২ দিন ব্যাপী জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার কর্মময় জীবন ভিত্তিক প্রামাণ্য ও আলোক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনী ২ নভেম্বর বেলা ২টা থেকে বিকেল ৫টা এবং ৩ নভেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

৩ নভেম্বর মরহুম সাদেক হোসেন খোকার কর্মময় জীবনের ওপর সাদেক হোসেন খোকা ফাউন্ডেশন ভার্চুয়াল আলোচনার আয়োজন করেছে।

৪ নভেম্বর মৃত্যুবার্ষিকীর দিন সকাল ১১ টায় জুরাইন কবরস্থানে কোরআন খতম, ফাতেহা পাঠ, পুষ্পমাল্য অর্পণ ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এদিন মহানগর ব্যাপী মসজিদ সমূহে বিশেষ দোয়াও অনুষ্ঠিত হবে। মরহুমের পরিবারের উদ্যোগে ৪ নভেম্বর বাদ আসর ব্রাদার্স ইউনিয়ন ক্লাব মাঠে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে।

৫ নভেম্বর ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি এবং ৬ নভেম্বর শুক্রবার ঢাকা মহানগর উত্তর বিএনপি পৃথক পৃথক আলোচনা সভা ও দোয়া মাহফিল কর্মসূচির আয়োজন করবে।

এছাড়াও ৩১ অক্টোবর থেকে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে মরহুম সাদেক হোসেন খোকার রুহের মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আজ ৩১ অক্টোবর শনিবার বিকেল সাড়ে তিনটায় বংশাল থানা বিএনপির উদ্যোগে বংশাল থানা বিএনপির কার্যালয়ে মরহুম সাদেক হোসেন খোকার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। ৫ নভেম্বর ফরিদাবাদ মাদরাসা ও ৬ নভেম্বর মশুরীখোলা শাহ সাহেব বাড়ী মসজিদে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। মরহুম সাদেক হোসেন খোকার ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপিসহ বিভিন্ন সংগঠন ইতোমধ্যে পোষ্টার প্রকাশ করেছে। সামাজিক গণমাধ্যমসহ মূলধারার গণমাধ্যমে মরহুম সাদেক হোসেন খোকার কর্মময় জীবনের ওপর প্রবন্ধ, নিবন্ধ ও বিশিষ্ট ব্যক্তিদের মূল্যায়ন প্রকাশিত ও প্রচারিত হবে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দফতরের চলতি দায়িত্বপ্রাপ্ত নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স এ তথ্য জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন