Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইউরোপে করোনাভাইরাসের নতুন রূপ ‘স্ট্রেইনটি’ ছড়িয়ে পড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৪:৩৯ পিএম

ইউরোপে করোনাভাইরাসের নতুন রূপ ‘স্ট্রেইনটি’ ছড়িয়ে পড়ছে।গবেষক ও বিজ্ঞানীরা জানিয়েছেন, জুন মাসে স্পেনে শনাক্ত করোনাভাইরাসের একটি ধরণ পুরো ইউরোপে ছড়িয়ে পড়েছে। তারা বলছেন, অতিমহামারীর সময়ে বিদেশ ভ্রমণ কতোটা ঝুঁকির এই ঘটনা থেকেই তার প্রমাণ পাওয়া যায়। এই স্ট্রেইনটিকে তারা অধিকতর প্রাণঘাতি বলেও মনে করছেন। এই স্ট্রেইনটি প্রথম মিলেছিলো পূর্বাঞ্চলীয় স্প্যানিশ প্রদেশ আরাগন ও কাতালুনিয়ায়। -মিরর, ইউরো নিউজ, স্কাই নিউজ
৩ মাসে স্পেনের ৯০ শতাংশ সংক্রমণের জন্য দায়ি এই স্ট্রেইনটি। স্পেন ও সুইজারল্যান্ডের বিজ্ঞানীদের যৌথ গবেষণায় এসব তথ্য পাওয়া গেছে। এই গবেষণাটি পির রিভিউ এর জন্য পাঠানো হয়েছে। সেপ্টেম্বরে সীমান্ত অতিক্রম করে সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের ৪০ থেকে ৭০ শতাংশ সংক্রমণ ঘটিয়েছে এই স্ট্রেইনটিই। বিজ্ঞানীরা মনে করেন, যারা শুরুতেই এই স্ট্রেইন দ্বারা আক্রান্ত হয়েছিলেন, তাদের অনেকেই বিভিন্ন স্থানে ভ্রমণ করেছেন। গবেষকরা লিখেছেন যুক্তরাজ্যে এসময় বেড়ে গিয়েছিলো কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণের পরিমাণ। প্রধান গ্রীষ্মকালীন ভ্রমণের সুযোগ অনেকেই ছাড়েননি। তারা কোয়ারেন্টাইন বীধিও মানেননি। এর খেসারত হিসেবে দ্রুতগতিতে ছড়িয়েছে এই মারনঘাতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন