Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরাসি রাজনীতিতে আলোচনার মূল কেন্দ্রবিন্দুতে এখন ‘ইসলাম’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৫:০২ পিএম

ফরাসি রাজনীতিতে অঅলোচনার মূল কেন্দ্রবিন্দুতে এখন স্থান লাভ করেছে ‘ইসলাম’ এবং বিতর্ক থেকে দূরে থাকছেন ফরাসী মুসলিমরা।ইউরোপে দুটি মুসলিম দেশ থাকলেও জনসংখ্যার বিচারে সর্বাধিক মুসলিম রয়েছে ফ্রান্সে। সেই ফ্রান্সেই বেশ কিছুদিন ধরে ইসলাম বিদ্বেষ চরমে উঠেছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সরাসরি বলেছেন, তার দেশ বর্তমানে ইসলামি আদর্শের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত রয়েছে। কিন্তু এসব আলোচনায় পারতপক্ষে জড়াচ্ছেন না মুসলিমরা। -আল জাজিরা, ফ্রান্স ২৪, প্যারিস স্টার
অক্টোবরের ২ তারিখে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ‘ইসলামি বিচ্ছিন্নতাবাদ’ দমনে একটি সমন্বিত পরিকল্পনা উন্মোচন করেন। তিনি দাবী করেন, ফ্রান্স থেকে প্রচুর পরিমাণ জিহাদি সিরিয়ায় গেছে। এসব রুখতেই হবে। এরপরেই দেশটিতে শুরু হয় ইসলাম নিয়ে বিতর্ক। এই বিষয়ে জানতে চাওয়া হলে এড়িয়ে যাচ্ছেন মুসলিম নেতারা। বেশ কয়েকটি সিরিজ ঘটনা মুসলিমদের একেবারেই কোণঠাঁসা করে ফেলেছে দক্ষিণ ইউরোপের দেশটিতে। সম্প্রতি আইফেল টাওয়ারের নিচে দুই নারীর দ্বারা ছুরিকাহত হয় দুই মুসলিম নারী। এর বাইরেও বেশ কিছু আক্রমণের ঘটনা ঘটেছে মুসলিমদের উপর। তবে এমব ঘটনা খুব বেশি গুরুত্ব পাচ্ছে না ফরাসি গণমাধ্যমে। এর বাইরে স্কুলে যাওয়া বাচ্চাদেরকেও প্রায়ই আরব বলে গালিগালাজেরও অভিযোগ এসেছে।

স্যামুয়েল প্যাটি হত্যাকাণ্ডের পর বন্ধ করে দেয়া হয় বেশ কিছু মসজিদ মাদ্রাসা। আর নিসের ঘটনার পর দাবি উঠছে মুসলিম দেশগুলো থেকে শরণার্থী প্রবেশ বন্ধ, মাদ্রাসা নিষিদ্ধ, মসজিদ বন্ধ ও নামাজ নিষিদ্ধের। যদিও দুই ঘটনার কোনওটির সঙ্গেই ফরাসি মুসলিমরা জড়িত ছিলেন না। দুটি ঘটনাই সংঘঠিত হয়েছে বহিরাগত শরণার্থীদের দ্বারা। তবু ইসলামের উপর আক্রমণ হচ্ছে বার বার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ