Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ফ্রান্সে ইসলাম বিদ্বেষের প্রতিবাদে বিশ্বব্যাপি বিক্ষোভ ও নিন্দার ঝড়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৫:৩৬ পিএম

ফ্রান্সে ইসলাম বিদ্বেষের প্রতিবাদে বিশ্বব্যাপি বিক্ষোভ ও নিন্দার ঝড় ওঠেছে।শুক্রবার জুমার নামাজের পর দেশে দেশে এসব বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে যথাক্রমে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ফিলিস্তিন ও লেবাননে। বিক্ষোভকারীরা ফরাসি পণ্য বয়কটের দাবি জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর প্রতি তীব্র নিন্দা জ্ঞাপন করেন। বাংলাদেশ ও পাকিস্তানে পোড়ানো হয় ম্যাঁক্রোর কুশপুত্তলিকা। -বিবিসি, আল জাজিরা, ডন
ইসলাম নিয়ে সাম্প্রতিক মন্তব্যের জেরে বিশ্বজুড়ে বিভিন্ন মুসলিম দেশে অন্যতম লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন ম্যাঁক্রো। তিনি বলেছিলেন, ইসলাম একটি সঙ্কটে থাকা ধর্ম। যে কোনও ম্যাগাজিনেরই নবী মোহাম্মদকে নিয়ে কার্টুন ও ব্যঙ্গাত্মক কন্টেন্ট প্রকাশের অধিকার রয়েছে। এরপরই তুর্কি প্রেসিডেস্ট রজব তাইয়েব এরদোগান ম্যাঁক্রোকে মানসিক চিকিৎসা নেবার পরামর্শ দেন। বৃহস্পতিবার নিসের একটি গির্জায় হামলার উত্তেজনার মধ্যেই শুক্রবার এসব বিক্ষোভ অনুষ্ঠিত হয়। কাকতালীয়ভাবে এদিনই ছিলো ইসলামের নবীর জন্ম ও মৃত্যুবার্ষিকি। ইসলামাবাদে ফরাসি দূতাবাসের দিকে ধাবমান মিছিলে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। এসময় বেশ কিছু বিক্ষোভকারী পুলিশ ব্যারিকেড ভাঙার চেষ্টা করে।

সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকায়। এদিন এক ধর্মীয় নেতা বলেন, যুক্তরাষ্ট্র, ফান্স, রাশিয়া বা যে কোনও বড় শক্তিই হোক, কোনওভাবেই মুসলিমদের প্রিয় নবি মোহাম্মদকে নিয়ে কোনও ধরণের ব্যঙ্গ করতে দেয়া হবে না। প্রয়োজনে বুকের রক্ত দিয়ে তা প্রতিহত করে মুসলিমরা। এদিকে দেয়ালে ঘেরা জেরুজালেমের পুরোনো শহরের ভেতর অবস্থিত আল আকসা মসজিদের সামনে কয়েক হাজার ফিলিস্তিনি ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়। তারা প্রকাশ্যে নবী মোহাম্মদের কার্টুন প্রদর্শনের নিন্দা জানান। লেবাননেও অনুষ্ঠিত হয়েছে বেশ বড় ধরণের বিক্ষোভ। বিক্ষুব্ধ সারাবিশ্বের অনেক দেশ এবং বিশেষ করে মুসলিম দেশগুলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ