Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বাকস্বাধীনতা প্রতিষ্ঠায় মুহাম্মদ (সা.) এর কার্টুন আবারো প্রকাশের দাবি ডেনমার্কের রাজনৈতিক দলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৬:০৮ পিএম

বিশ্বনবী মুহাম্মদ (সা.) এর কার্টুন আবারো প্রকাশের দাবিতে প্রচার শুরু করেছে ডেনমার্কের একটি চরম-ডানপন্থি দল। ক্লাসরুমে মুহাম্মদ (সা.) এর যে কার্টুন দেখিয়ে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি সেই কার্টুন পুনঃপ্রকাশের দাবি জানাচ্ছে দ্য নিউ রাইট নামের দলটি। তবে স্থানীয় গণমাধ্যম এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে।
বার্তা সংস্থা এএফপিকে দলটির নেতা পারনিল ভারমুন্ড বলেন, স্যামুয়েল প্যাটিকে হত্যার কারণে আমরা এই প্রচার শুরু করেছি। আমরা তার পরিবার এবং বাকস্বাধীনতার প্রতি সমর্থন জানাতে এমনটা করছি। ড্যানিশ পার্লামেন্টের ১৭৯টি আসনের মধ্যে চারটি আসন দখলে রয়েছে অভিবাসী বিরোধী এই দলটির। দ্য নিউ রাইট পার্টি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ডেনমার্কের পত্রিকায় শার্লি এবদোর কার্টুন প্রকাশের জন্য তারা তহবিল সংগ্রহ করছে। দলটির এমন প্রচারে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে ডেনমার্কের গণমাধ্যমগুলো।
ডেনমার্কের ট্যাবলয়েড এক্সট্রাব্লাডেট’র সম্পাদক পল মাডসেন বলেছেন, আমরা কার্টুনের বিজ্ঞাপন দেখার পরই সিদ্ধান্ত নেবো এর আগে নয়। তিনি বলেন, আমরা মুসলিম সন্ত্রাসবাদের নিন্দা করি এবং ফ্রান্স ও বাকস্বাধীনতার শতভাগ সমর্থন করি; তবে সেটা অবশ্যই আমাদের ঝুঁকিপূর্ণ কর্মীদের বিষয়গুলো সচেতনভাবে বিবেচনায় নিয়ে।
এদিকে ভারমুনড বলেন, এটা প্রকাশ করা সম্ভব হবে কিনা সেটা তিনি নিশ্চিত নন। তবে সমাজে বাকস্বাধীনতা প্রতিষ্ঠায় রাজনীতিক হিসেবে তিনি দায়বদ্ধতা অনুভব করেন।
উল্লেখ্য, ২০০৫ সালে ডেনমার্কের একটি সংবাদপত্রে মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশিত হয়। এরপর মুসলিম বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে। তাদের সমর্থনে পরের বছর শার্লি এবদোসহ আরও বিভিন্ন ইউরোপীয় সংবাদপত্র ওই কার্টুন পুনঃপ্রকাশ করে। সূত্র : এএফপি



 

Show all comments
  • Jack Ali ৩১ অক্টোবর, ২০২০, ৮:৩৭ পিএম says : 0
    O'Allah we the muslims are enemy of each other .. we are united like the kafir's are united O'Allah You take revenge those who Insult Your Beloved Muhammed {SAW} Stern warning from Allah [SWT] regarding unity of Muslim Ummah: Surah 8:Al-Anfal: Ayat: 73.. And those who disbelieve are allies of one another, [and] if you [Muslims of the whole world collectively] do not do so [i.e: become allies, as on united block under one Khalifah] (a chief Muslim ruler for the whole Muslim world) to make victorious Allah’s religion of Islamic Monotheism), there will be Fitnah [war, battles, polytheism] and oppression on the earth, and a great mischief and corruption (appearance of ;polytheism).
    Total Reply(0) Reply
  • Abdullah ৩১ অক্টোবর, ২০২০, ১১:০৭ পিএম says : 0
    আমরা বিশ্বের 200 কোটি মুসলমান নিজের জীবনের চেয়েও বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বেশি ভালোবাসি। আমাদের প্রিয় নবীর অসম্মান 200 কোটি মুসলমান কোনভাবেই মেনে নেবে না। ফ্রান্স , ডেনমার্ক তোরা আগুন নিয়ে খেলা করিস না....!!!!!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেনমার্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ