Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘মুহাম্মদ’ শিশুর নাম রাখলে চেচনিয়ায় ১২৬৫ ডলার পুরস্কার ঘোষণা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৬:২৯ পিএম

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর নামে নবজাতক শিশুর নাম রাখলে প্রতিটি পরিবারকে ১২৬৫ ডলার পুরস্কার প্রদানের ঘোষণা দিয়েছে চেচনিয়া সরকার। মহানবী মুহাম্মদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে ২৯ অক্টোবর জন্ম নেওয়া শিশুর নাম মহানবীর নাম বা তাঁর পরিবার বা ঘনিষ্ঠ সাহাবিদের নামে রাখলে শিশুর পরিবারকে এক লাখ রুবল বা ১২৬৫ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে চেচনিয়ার আহমদ কাদিরোভ ফাউন্ডেশন। -টিএএসএস, মেডুজাডটআই

প্রতিবছর মহানবী মুহাম্মদ (সা.)-এর জন্মদিন পালন উপলক্ষে এমন অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়। চেচনিয়া সরকারের একটি অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষণাটি দেওয়া হয়। ঘোষণায় বলা হয়, মুহাম্মদ (সা.) তিন ছেলে ও চার মেয়ের জনক। ছেলেরা হলো, আবদুল্লাহ, ইবরাহিম ও কাসেম। মেয়েরা হলেন, উম্মে কুলসুম, ফাতেমা রুকাইয়া ও জয়নব। তাঁর অনেক সাহাবি ছিলেন। তাঁদের অন্যতম হলেন, আবু বকর (রা.), উমর (রা.), উসমান (রা.) ও আলি (রা.)। চেচনিয়া সরকারের যোগাযোগ মন্ত্রী আহমদ দাউদায়িফ জানান, মহানবী মুহাম্মদ (সা.)-এর জন্মদিন পালন উপলক্ষে এমন উদ্যোগ প্রতি বছর গ্রহণ করা হয়। তবে এই বছর উদ্যোগটি একটু বিস্তৃত করা হয়।

রাষ্ট্রয়াত্ত বার্তা সংস্থা টিএএসএস-কে আহমদ দাউদায়িফ বলেন, গত বছর শুধুমাত্র ছেলেদের এই উদ্যোগের আওতায় আনা হয়েছিল। তবে এ বছর পরিবারকেও অর্থ প্রদান করা হবে। পাশাপাশি নবীজির পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ সাহাবিদের নামকেও উদ্যোগের আওতায় আনা হয়। আহমদ কাদিরোভ চেচেনিয়ার প্রধান ধর্মীয় নেতা ছিলেন। ১৯৯৪-১৯৯৬ সালে মস্কো চুক্তির আগে রাশিয়ার সঙ্গে স্বাধীনতা যুদ্ধে চেচেন সৈন্যদের নেতা ছিলেন তিনি। চেচনিয়ার বর্তমান প্রেসিডেন্ট রমজান কাদিরভের পিতা তিনি। আহমদ কাদিরভ ২০০৪ সালে ৯ মে আততায়ীর গুলিতে নিহত হন।



 

Show all comments
  • খোকন ৩১ অক্টোবর, ২০২০, ৯:০৮ পিএম says : 0
    অনেক ভাল উদ্যোগ
    Total Reply(0) Reply
  • Shahadat ৩১ অক্টোবর, ২০২০, ৯:০৯ পিএম says : 0
    Better
    Total Reply(0) Reply
  • Akramul hoque ৩১ অক্টোবর, ২০২০, ১১:১৬ পিএম says : 0
    Khubi valo uddog
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ