Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

পরলোকে স্যার শন কনারি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ৬:৫৬ পিএম | আপডেট : ৭:০৪ পিএম, ৩১ অক্টোবর, ২০২০

‘জেমস বন্ড’ চলচ্চিত্রগুলোর বর্তমান তারকা ড্যানিয়েল ক্রেইগকে বর্তমান প্রজন্মের কাছে উপযুক্ত মনে হতে পারে কিন্তু যারা প্রথম থেকে এই সিরিজের চলচ্চিত্রগুলো উপভোগ করেছে তাদের কাছে শন কনারির ওপর কেই নেই। মাত্র কয়েক মান আগে এক জরিপের এই স্কটিশ তারকাকেই সর্বকালে শ্রেষ্ঠ ‘জেমস বন্ড’ তারকা্ হিসেবে ঘোষণা দেয়া হয়েছে।
পরিপূর্ণ জীবন যাপনের পর ৯০ বছর বয়সে তিনি পরলোক গমন করেছেন আজ বাহামা দ্বীপপুঞ্জে। তিনি তার ক্যারিয়ারে সাতটি বন্ড ফিল্মে অভিনয় করেছেন; ফিল্মগুলো- ‘ড. নো’, ‘ইউ অনলি লিভ টোয়াইস’, ‘ডায়মন্ডস আর ফরেভার’, ‘নেভার সে নেভার এগেইন’, ‘গোল্ডফিঙ্গার’, ‘ফ্রম রাশিয়া উইথ লাভ’ এবং ‘থান্ডারবল’।

১৯৮৮তে কনারি ‘দি আনটাচেবলস’ ফিল্মের জন্য পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কার জয় করেন। তার অভিনয়ে অন্যান্য চলচ্চিত্রের মধ্যে আছে- ‘মেরিন’ (১৯৬৪), ‘মার্ডার অন দি ওরিয়েন্ট এক্সপ্রেস’ (১৯৭৪), ‘দ্য ম্যান হু উড বি দ্য কিং’ (১৯৭৫), ‘দ্য নেইম অফ দ্য রোজ’ (১৯৮৬), ‘হাইল্যান্ডার’ (১৯৮৬), ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড’ (১৯৮৯), ‘দ্য হান্ট ফর দ্য রেড অক্টোবর’ (১৯৯০), ‘ড্রাগনহার্ট’ (১৯৯৬), ‘দ্য রক’ (১৯৯৬) এবং ‘ফাইন্ডিং ফরেস্টার’ (২০০০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

৩১ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন