Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

অভিনব ‘শাস্তি’ মহারাষ্ট্রে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব কিংবা বারবার হাত ধোয়ার মতোই জরুরি হল মাস্ক পরা। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে বারবার সতর্ক করার পরও গাছাড়া মনোভাব নিয়ে চলতে দেখা যায় অনেককেই। এবার সেই ঢিলেমিকে রুখতেই কড়া পদক্ষেপ নিয়েছে ভারতের মহারাষ্ট্র রাজ্য সরকার।
রাজ্যের প্রশাসন জানিয়েছে, মাস্ক না পরে ট্রেনে চড়লেই ২০০ টাকা জরিমানা। আর সঙ্গে টাকা না থাকলে? সেক্ষেত্রে তাদের অপেক্ষায় রয়েছে খাটনির ভোগান্তি। তাদের দিয়ে রাস্তা ঝাড়– দেওয়ার মতো সমাজসেবামূলক কাজ করানো হবে!

ইতোমধ্যেই বৃহন্মন্বাই পৌরসভা এমন নিয়ম চালু করে দিয়েছে। এবার ট্রেনে চড়ার ক্ষেত্রেও সেই নিয়মই যুক্ত হচ্ছে। জিআরপিকে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী সপ্তাহ থেকেই এই নিয়ম পালন করতে হবে। অন্য জনবহুল স্থানের ক্ষেত্রেও বলবৎ থাকবে নিয়মটি।

আগেই এমন পদক্ষেপ করে ফেলেছে মুম্বাইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটিও। আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এইসব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। সেখানে মাস্ক না পরার ‘শাস্তি’ হিসেবে ঘণ্টাখানেক সময় ধরে রাস্তায় ঝাড়– দিতে হয়েছে অনেককে। ঝাড়– দেওয়ার পরে সমস্ত নিয়ম ভঙ্গকারীকে মাস্ক বিতরণ এবং করোনাবিধি মেনে চলতে কী করতে হবে, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস/এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ