Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফিটনেসে উতরে তবেই টি-২০ টুর্নামেন্ট

পিছিয়ে যেতে পারে আসর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আগামী মাসে বিসিবির টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য ক্রিকেটারদের ফিটনেসের ওপর জোর গুরুত্ব দিচ্ছেন জাতীয় নির্বাচকরা। জাতীয় দল, হাই পারফরম্যান্স (এইচপি) ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা ক্যাম্প ও ফিটনেস ট্রেনিংয়ের প্রক্রিয়াতেই আছে। এর বাইরে যেসব ক্রিকেটার টি-টোয়েন্টি টুর্নামেন্টের ড্রাফট তালিকায় থাকবেন, টুর্নামেন্টের আগে তাদের সবাইকে বাধ্যতামূলক ফিটনেস পরীক্ষা দিতে হবে।

বাংলাদেশের ক্রিকেটে ফিটনেস পরীক্ষার জন্য অনেক বছর ধরে ‘বিপ টেস্ট’ চালু থাকলেও সামনে ‘ইয়ো-ইয়ো’ টেস্ট চালুর প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। এবার এইচপি ক্রিকেটারদের ক্যাম্পেও ইয়ো-ইয়ো টেস্ট দিয়েই ফিটনেস পরখ করা হয়েছে। টি-টোয়েন্টি টুর্নামেন্টের আগে এই ফিটনেস পরীক্ষাও ইয়ো-ইয়ো টেস্ট দিয়ে হওয়ার সম্ভাবনা বেশি, জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন, ‘ফিটনেস ট্রেনাররা ঠিক করবেন, কীভাবে তারা পরীক্ষা নেবেন। তবে ইয়ো-ইয়ো টেস্ট হওয়ার সম্ভাবনাই বেশি। এজন্যই আমরা বেশ আগেই জানিয়ে রাখলাম, যাতে ছেলেরা প্রস্তুত হতে পারে। লকডাউনের সময় জাতীয় দল, এইচপি দলের ক্রিকেটাররা যেভাবে ফিটনেস নিয়ে ব্যক্তিগতভাবে কাজ করেছে, তাতে আমরা খুবই সন্তুষ্ট। অন্যদেরও একই জায়গায় দেখতে চাই। টুর্নামেন্টের আগে বেশ কিছুটা সময় এখনও আছে। আশা করি জাতীয় দল, এইচপি ও অনূর্ধ্ব-১৯ দলের বাইরে যারা আছে, ওরাও একইরকম নিবেদন দেখাবে এবং এই সময়টাতে ফিটনেস নিয়ে কাজ করে পুরোপুরি প্রস্তুত হয়ে উঠতে পারবে।’
ফিটনেস পরীক্ষার তারিখ অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। ড্রাফটের আগেই তা জানিয়ে দেওয়া হবে। ৫ দলের এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট ১৫ নভেম্বর শুরু হতে পারে বলে কদিন আগে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে নানা বাস্তবতা বলছে, টুর্নামেন্ট কয়েকদিন পেছানোর সম্ভাবনাও আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-২০ টুর্নামেন্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ