Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

মত প্রকাশে সীমা লঙ্ঘন করা উচিত নয়

সাংবাদিকদের ট্রুডো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

এবার মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে কথা বললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত শুক্রবার এ বিষয়ে বক্তব্য দিয়েছেন তিনি। তার মতে, মত প্রকাশের স্বাধীনতা থাকা উচিত। তবে এ ক্ষেত্রে সীমা লঙ্ঘন করা উচিত নয়। ট্রুডো বলেন, নির্বিচারে এবং অপ্রয়োজনে নির্দিষ্ট কিছু সম্প্রদায়কে আঘাত করা উচিত নয়। সাম্প্রতিক সময়ে ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রদর্শনের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে ট্রুডো বলেন, আমার অবশ্যই মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করা উচিত। তবে এর সঙ্গে তিনি জোর দিয়ে বলেছেন যে, মত প্রকাশের ক্ষেত্রে অবশ্যই সীমারেখা থাকা উচিত এবং তা লঙ্ঘন করা উচিত নয়। আমাদের অন্যদের প্রতি সম্মান জানাতে হবে। আমরা সমাজ ও পৃথিবীতে যাদের সঙ্গে সব কিছু ভাগাভাগি করে থাকছি তাদের নির্বিচারে এবং অপ্রয়োজনে আঘাত করা মোটেও উচিত নয় বলে উল্লেখ করেছেন তিনি।

তিনি বলেন, ‘জনাকীর্ণ কোনো সিনেমা হলে আক্রমণ করার কোনো অধিকার আমাদের নেই। সবকিছুরই একটা সীমা রয়েছে।’ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর প্রতি ইঙ্গিত দিয়ে মত প্রকাশের স্বাধীনতা প্রয়োগের ক্ষেত্রে সতর্ক থাকার আহ্বান জানান ট্রুডো। বহু মতামত, ভিন্ন ভিন্ন আদর্শ এবং সম্মানজনক সামাজিকতার বিষয়টি উল্লেখ করে ট্রুডো বলেন, আমরা যেসব কথা বলি, অন্যদের প্রতি যে আচরণ করি, বিশেষ করে সেসব স¤প্রদায় ও জনগোষ্ঠী যাদের ভয়াবহ বৈষম্যের শিকার হওয়ার অভিজ্ঞতা রয়েছে তাদের প্রতি এর প্রভাব সম্পর্কে আমরা নিজেদের কাছে দায়বদ্ধ।

সা¤প্রতিক সময়ে ফ্রান্সের সন্ত্রাসী হামলার ঘটনার নিন্দা জানিয়েছেন ট্রুডো। তিনি বলেন, ‘এটি অযৌক্তিক এবং আমাদের ফরাসি বন্ধু যারা খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তাদের পাশে দাঁড়িয়ে এ কর্মকান্ডের প্রতি কানাডা তীব্র নিন্দা জানায়।’ বৃহস্পতিবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলের একটি গির্জায় তিনজনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। তিউনিসিয়ার এক ব্যক্তি ওই হামলা চালিয়েছে। ইতোমধ্যেই তাকে গ্রেফতার করা হয়েছে। এর আগে গত ১৬ অক্টোবর প্যারিসের উপকণ্ঠে দেশটির এক স্কুল শিক্ষকের শিরñেদ করে ১৮ বছর বয়সী এক কিশোর। মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর বিতর্কিত কার্টুন শিক্ষার্থীদের প্রদর্শনের কারণে ক্ষুব্ধ ওই কিশোর স্কুল শিক্ষককে হত্যা করেন। পরে ফ্রান্সের সরকার ওই স্কুল শিক্ষককে দেশটির সর্বোচ্চ মরণোত্তর পদকে ভূষিত এবং বিভিন্ন ভবনের গায়ে মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর বিতর্কিত সেই কার্টুন প্রদর্শন শুরু করে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ কার্টুনের প্রদর্শনের ব্যবস্থার নির্দেশ দেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Fulzar Rahman ১ নভেম্বর, ২০২০, ১:১০ এএম says : 0
    খুব চমৎকার মন্তব্য করেছেন মিস্টার ট্রুডো, we love u sir,,,, all maity ALLAH give u& ur families hedaya
    Total Reply(0) Reply
  • Kawser Ahmed Rifat ১ নভেম্বর, ২০২০, ১:১০ এএম says : 0
    মনুষ্যত্বের আত্মা যাদের ভিতরে আছে মানবিক কথা সে বলবেই, হোক সে যেকোনো ধর্মের.! সর্ব প্রথম আমরা সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ, তাই আমাদের কথাবার্তা, কাজকর্ম মানুষের মতই হওয়া দরকার। হিংসা-অহংকার পতনের মূল।
    Total Reply(0) Reply
  • MD Fahim Ahmed Noyon ১ নভেম্বর, ২০২০, ১:১০ এএম says : 0
    পৃথিবীর বুকে একজন সফল ও জ্ঞানী প্রধানমন্ত্রী।
    Total Reply(0) Reply
  • Ataur Rahaman ১ নভেম্বর, ২০২০, ১:১১ এএম says : 0
    ধন্যবাদ জাস্টিস ট্রুডোকে, বরাবরের মতনই ইসলামকে সাপোর্টের জন্যে।
    Total Reply(0) Reply
  • Jaberahmed Masum ১ নভেম্বর, ২০২০, ১:১১ এএম says : 0
    ধন্যবাদ জাস্টিস ট্রুডো, সত্য, ন্যায় কতা বলার জন্য।
    Total Reply(0) Reply
  • Mannu Babu ১ নভেম্বর, ২০২০, ১:১১ এএম says : 0
    বাক স্বাধীনতা বাক স্বাধীনতা বলে যারা গলা ফাটাচ্ছেন- ইউরোপ আমেরিকায় গিয়ে প্রকাশ্যে একটা বাইবেল পুড়িয়ে দেখানতো?-কতটা বাক স্বাধীনতা দেয় আপনাকে?
    Total Reply(0) Reply
  • Milon Rahman ১ নভেম্বর, ২০২০, ১:১১ এএম says : 0
    আল্লাহ তুমি এই ব্যাক্তিকে মুসলিম হিসেবে কবুল কর।
    Total Reply(0) Reply
  • Jibayel Kabir ১ নভেম্বর, ২০২০, ১:১২ এএম says : 0
    এটা উনি বুঝতে পারলেও প্রতিবেশী দেশের গোমুত্র খোররা ফ্রান্সকে গর্ব করে সাপোর্ট করে যাচ্ছে, সাথে তাদের সাম্প্রদায়িক মিডিয়াও
    Total Reply(0) Reply
  • Ehsan Bappy ১ নভেম্বর, ২০২০, ১:১২ এএম says : 0
    ধন্যবাদ জাস্টিস ট্রুডোকে,উনি শিক্ষিত একজন নেতা এবং বাস্তবতা জানে বলেই এমন মন্তব্য করেছেন।
    Total Reply(0) Reply
  • Noor Mohammad( nooru ) ৪ নভেম্বর, ২০২০, ১০:১৪ পিএম says : 0
    মানুষের আচার আচরণ ভাষা ভাষণ একজন মানুষের মতোই হতে হয়। ট্রুডো একজন রাষ্ট্রনায়ক তার কথা রাষ্ট্রনায়কের মতোই হয়েছে। ফরাসী রাম ছাগলের মতো নয়। ঐ ছাগলের স্ব গোত্রীয় (সমর্থক) পাওয়া গেছে একজন বৃটেনে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা

২৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ