Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

মহানবী (সা.)-এর আদর্শ অনুসরণ করুন

তাঁর চেয়ে সেরা মানুষ আর নেই মিলাদুন্নবীর অনুষ্ঠানে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার জাতিকে মহানবী (সা.)-এর আদর্শ অনুসরণের আহ্বান জানিয়ে বলেছেন, ‘ইতিহাসে তাঁর চেয়ে মহান মানুষ আর নেই’। মিলাদুন নবী (স.) উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ইতিহাসের কোনো মানুষ হযরত মোহাম্মদ (সা.)-এর চেয়ে বেশি অর্জন করতে পারেনি। তিনি জাতিকে তাঁর জীবন থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁর (মহানবী) সাফল্য ইতিহাসের অংশ এবং আপনি যত বেশি পড়বেন, আপনি বুঝতে পারবেন তিনি কত মহান এবং আমরা তার কাছ থেকে কী শিখতে পারি’। তিনি ফ্রান্সে ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন এবং পশ্চিমা দেশগুলোতে ক্রমবর্ধমান ইসলাম বিদ্বেষের উল্লেখ করে বলেন, মুসলিম নেতৃত্বের এখনই ‘পদক্ষেপ নেওয়া উচিত’ নইলে পাশ্চাত্যে বসবাসকারী মুসলমানরা এর প্রতিক্রিয়ার মুখোমুখি হবেন।

‘আমি যখন প্রধানমন্ত্রী হয়ে ওআইসির সভায় যোগ দেই, সেখানে আমি বলেছিলাম যে, মুসলিম রাষ্ট্রপ্রধানরা যদি এ বিষয়ে অবস্থান না নেন তবে পশ্চিমে উত্থিত এ ইসলামবিদ্বেষ বাড়তে থাকবে। তিনি জনতার উদ্দেশে বলেন, এর সবচেয়ে খারাপ প্রভাব পড়বে সেসব পশ্চিমা এবং অন্যান্য দেশে বসবাসকারী মুসলিমদের ওপর যেখানে তারা সংখ্যালঘু’। তিনি আরও যোগ করেন যে, মুসলিম রাষ্ট্রগুলোকে বিশ্বকে বোঝাতে হবে যে, ‘আমরা বাক-স্বাধীনতায় বিশ্বাসী, কিন্তু এর একটি সীমা রয়েছে, আপনি কারো অনুভূতিতে আঘাত করতে পারবেন না’।

প্রধানমন্ত্রী আরও বলেন যে, ‘একটি ক্ষুদ্র গোষ্ঠী’ মুসলিম অনুভূতি উস্কে দিয়ে ইসলামকে বিকৃত করার অপচেষ্টা চালাচ্ছে। আপনি যখন কার্টুন বানান, তখন এটি বাক-স্বাধীনতা নয়, এটি ইচ্ছাকৃতভাবে ১শ’ ৩০ কোটি মুসলমানের অনুভূতিতে আঘাত করছে’।

তিনি বলেন, বিশ্ব হলোকাস্ট নিয়ে প্রশ্ন তুলতে পারে না বা মজা করতে পারে না, ১৯৪০ সালের যে হলোকাস্টে কমপক্ষে ৬০ লাখ ইহুদি নাৎসিদের হত্যাকান্ডের শিকার হয়েছিল, কারণ ইহুদি স¤প্রদায় ‘সংগঠিত’ ছিল।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, বিশ্বজুড়ে শান্তি, প্রশান্তি ও স¤প্রীতির প্রসারের জন্য হযরত মুহাম্মদ (সা.)-এর শিক্ষা প্রচার করতে হবে। তিনি বলেন, ‘হযরত মুহাম্মদ (সা.) ন্যায়বিচার, ভ্রাতৃত্ব এবং সাম্য দিয়ে মদীনা রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন এবং এটি সমগ্র বিশ্বের জন্য একটি আদর্শ মডেল হিসাবে রয়ে গেছে’।

‘সামরিক বাহিনী সবসময় ঐক্যবদ্ধ থাকবে’
পাকিস্তান সামরিক বাহিনীর মুখপাত্র বৃহস্পতিবার বলেছেন যে, সশস্ত্র বাহিনী একটি সংগঠিত সত্তা, এর নেতৃত্ব এবং পদ এবং ফাইল পৃথক করা যায় না এবং তারা ঐক্যবদ্ধ থাকবে। আন্তঃবাহিনী জনসংযোগের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার এক সংবাদ সম্মেলনে সশস্ত্র বাহিনীর বাকী অংশের প্রশংসা করতে গিয়ে কিছু সেনা ব্যক্তিত্বের সমালোচনা করা রাজনীতিবিদদের প্রশ্নের জবাবে একথা বলেন।

১১-দলীয় বিরোধী জোট পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলনের সা¤প্রতিক জনসভায় তার ভাষণে, পাকিস্তান মুসলিম লীগ সুপ্রিমো নওয়াজ শরীফ পুরোপুরি সেনাবাহিনীর প্রশংসা করতে গিয়ে তিনি কিছু সিনিয়র কমান্ডারের বিরুদ্ধে কঠোর সমালোচনা করে বলেন যে, তিনি তার বিরোধী নন।

সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তা পরিস্থিতি এবং সেনাবাহিনী সম্পর্কিত পেশাদার বিষয় নিয়ে আলোচনা করার কয়েক ঘণ্টা পর মেজর জেনারেল ইফতিখার বক্তব্য রাখছিলেন।

প্রধানমন্ত্রী পাকিস্তানের এক বিবৃতিতে বলেন, ‘পাকিস্তানে সহিংসতা বৃদ্ধির সা¤প্রতিক প্রয়াসকে আমলে নিয়ে প্রধানমন্ত্রী বলেন যে, শত্রুদের কাপুরুষোচিত কর্মকান্ডের বিরুদ্ধে পুরো দেশ ঐক্য্যবদ্ধ হয়েছে’।

মিঃ খান বলেছেন, মাতৃভ‚মির প্রতিরক্ষার জন্য তাদের জীবন উৎসর্গ করার জন্য পাকিস্তান সেনাবাহিনী, ফ্রন্টিয়ার কর্পস এবং আইন প্রয়োগকারী সংস্থার কর্মীদের প্রশংসা করেছেন। সভাপতিত্বকালে মেজর জেনারেল ইফতিখার বলেন, সশস্ত্র বাহিনী সকল হুমকির বিষয়ে সচেতন এবং শত্রুদের দুষ্টু দূরভিসন্ধী বানচাল করতে প্রস্তুত।

আইএসপিআর প্রধান বলেন, ‘সশস্ত্র বাহিনী আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং অভ্যন্তরীণ ও বাহ্যিক সকল হুমকির বিষয়ে সচেতন। আমরা সকল চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত’।

মেজর জেনারেল ইফতিখার বলেন, সশস্ত্র বাহিনী জাতির সমর্থনে সমস্ত ষড়যন্ত্র বানচাল করবে। তিনি যোগ করেন, আগ্রাসনের প্রতিটি পরিকল্পনায় কার্যকরভাবে প্রতিক্রিয়া জানানো হবে। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • রাজিব ১ নভেম্বর, ২০২০, ১:৪৫ এএম says : 0
    ইমরান খান মুসলিম বিশ্বের গর্ব।
    Total Reply(0) Reply
  • মরিয়ম বিবি ১ নভেম্বর, ২০২০, ১:৪৬ এএম says : 0
    ইসলামি দেশগুলোর নেতারা নবীজীকে অনুসরণ করলে মুসলিমদের হারানো ঐতিকহ্য ফিরে পেতে সময় লাগবে না।
    Total Reply(0) Reply
  • মরিয়ম বিবি ১ নভেম্বর, ২০২০, ১:৪৭ এএম says : 0
    ইসলামি দেশগুলোর নেতারা নবীজীকে অনুসরণ করলে মুসলিমদের হারানো ঐতিকহ্য ফিরে পেতে সময় লাগবে না।
    Total Reply(0) Reply
  • রমজান আলি ১ নভেম্বর, ২০২০, ১:৪৯ এএম says : 0
    এজন্যই আমি আপনাকে পছন্দ কর।
    Total Reply(0) Reply
  • মেহেদী ১ নভেম্বর, ২০২০, ১:৪৯ এএম says : 0
    আপনার কথা গুলে ভোলো লাগে।
    Total Reply(0) Reply
  • মেহেদী ১ নভেম্বর, ২০২০, ১:৫০ এএম says : 0
    আপনার কথা গুলে ভোলো লাগে।
    Total Reply(0) Reply
  • Jack Ali ১ নভেম্বর, ২০২০, ১১:২১ এএম says : 0
    How come you follow the foot step of our Most Beloved Prophet Muhammed [SAW] whereas all the so called muslim country they rule their country kafir law which is called democracy.. Prophet [SAW] ruled the country by the Law of Allah [SWT] Democracy is Big Shrik .. those who believe democracy they cannotbe called muslim. American social scientist said:Marvin Simkin: “Democracy is not freedom. Democracy is two wolves and a lamb voting on what to eat for lunch. True democracy is the tyranny of the majority. True democracy is mob rule.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ