Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

গত শুক্রবার ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে পালিত হয়েছে ১৪৪২ হিজরীর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। এ দিনে মহানবী হযরত মোহাম্মদ (সা.) জন্মগ্রহণ এবং মৃত্যুবরণ করেন। গোটা মুসলিম উম্মাহ এ দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করে থাকেন। দিনটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে ইসলামী সংগঠনগুলো জশনে জুলুছ (আনন্দ মিছিল) সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালি বের করে।

এ সকল সমাবেশে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁর ইসলামবিরোধী বক্তব্য ও তার সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদ এবং ফরাসি সরকারের নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়। সমাবেশ-মিছিল ছাড়াও দিনটি উপলক্ষে সারাদেশে সরকারি এবং বেসরকারিভাবে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। রাজধানীর গুরুত্বপূর্ণ রাস্তায় জাতীয় পতাকার পাশাপাশি কালেমা খচিত পতাকাও শোভা পায়।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে প্রেসিডেন্ট আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশের মসজিদগুলোতে জুমার খুৎবা-পূর্ব বয়ানে মহানবী (সা.)-এর কর্মময় জীবন ও তার আদর্শ অনুসরণের ওপর পেশ ইমাম ও খতিবরা গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

এ উপলক্ষে বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়েছে। দোয়া পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান। এসময় অন্যান্যের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার, মো. আনিছুর রহমান সরকারসহ ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মুসল্লিরা উপস্থিত ছিলেন। এছাড়া দেশের সকল মসজিদেও পবিত্র মিলাদুন্নবী (সা.) ১৪৪২ হিজরী উদযাপন উপলক্ষে বাদ জুমা দোয়া অনুষ্ঠিত হয়েছে।

বদরপুর পীর সাহেব : গত শুক্রবার সকালে রাজধানীর সদরঘাট এলাকা থেকে বদরপুর পীর সাহেব মুফতি মু’তাসিম বিল্লাহ রব্বানীর নেতৃত্বে ১২ রবিউল আউয়াল উপলক্ষে বর্ণাঢ্য জশনে জুলুছ (র‌্যালি) বের করা হয়। নগরীর ঐতিহ্যবাহী মশুরীখোলা দরবার শরীফের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ও ৯৫তম পবিত্র ইসালে সাওয়াব উপলক্ষে আয়োজিত মাহফিলে সভাপতির বক্তব্যে বর্তমান পীর আল্লামা শাহ মুহাম্মদ আহ্ছানুজ্জামান বলেন, বর্তমান সমাজের দিকে লক্ষ্য করলে আইয়্যামে জাহিলিয়াতের কথা স্মরণ হয়। মুসলমানরা নবী (সা.)-এর আদর্শকে বাস্তবায়ন না করার কারণে ইহুদী-খ্রিস্টানরা মুসলমানদের কলিজায় আঘাত করা সাহস পাচ্ছে। হে মুসলমান! এখন আর ঘুমিয়ে থাকার সময় নয়। ইহুদী- খ্রিস্টানদেরকে প্রতিহত করার জন্য তাদের সাথে সকল বাণিজ্য বন্ধ করতে হবে।

ঢাকা মহানগর ইসলামী যুবসেনা : গত শুক্রবার সকালে পল্টনস্থ ফেনী সমিতি মিলনায়তনে ঢাকা মহানগর ইসলামী যুবসেনার উদ্যোগে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি যুবনেতা ডা. এস এম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইসলামী ফ্রন্টের মহাসচিব আল্লামা এম এ মতিন। নেতৃবৃন্দ নবীর (সা.) অবমাননার প্রতিবাদে ফ্রান্সের পণ্য বর্জনের মাধ্যমে উচিত শিক্ষা দিতে সর্বস্তরের মুসলিম জনতার প্রতি আহবান জানান। পরে এক বর্ণাঢ্য র‌্যালি পল্টন থেকে শুরু করে দৈনিক বাংলা হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাতের মাধ্যমে শেষ করা হয়।

আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া : আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে মাইজভান্ডার দরবার শরীফের ইমাম পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সূফীজের প্রেসিডেন্ট শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারীর নেতৃত্বে ঈদে মিলাদুন্নবী (সা.) ঢাকায় জশনে জুলুছ এবং ফ্রান্সে মহানবীর (দ.) অবমাননার প্রতিবাদে শোভাযাত্রা বের করা হয়। গত শুক্রবার সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ হতে জশনে জুলুছ বের হয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশে সভাপতির বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী বলেন, পৃথিবী থেকে অন্ধকার অনাচার ব্যভিচারসহ মানবতা বিরোধী অপরাধ দূর করতে আলোর মশাল নিয়ে শুভাগমন করেন বিশ্ব মানবতার মুক্তির দূত মহানবী হযরত মুহাম্মদ (সা.)।

এতে আরো বক্তব্য রাখেন, শাহজাদা সৈয়দ মেহবুব-এ মইনুদ্দীন, শাহজাদা সৈয়দ মাশুক-এ মইনুদ্দীন, শাহজাদা সৈয়দ হাসনাইন-এ মইনুদ্দীন, অ্যাডভোকেট ওয়াজ উদ্দিন মিয়া, হযরত মাওলানা বাকী বিল্লাহ্ আল-আযহারী, হযরত মাওলানা রুহুল আমিন ভূঁইয়া চাঁদপুরী, খলিফা মো. আলমগীর খাঁন, সাবেক এসপি আবুল কালাম আজাদ, হযরত মাওলানা বাকের আনসারী ও মাওলান ইসমাইল সিরাজী। অনুষ্ঠান শেষে বিশ্ব মানবতার কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য ও সমৃদ্ধি এবং দেশবাসীর ওপর আল্লাহর রহমত কামনায় মোনাজাত পরিচালনা করেন শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী।

শুক্রবার সকালে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে “আশেকানে গাউছিয়া রহমানীয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়া” এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উদযাপিত হয়েছে। এসময় ফ্রান্সে মহানবী (সা.) কে ব্যঙ্গ করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আশেকানে গাউছিয়া রহমানীয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়া এর প্রধান পৃষ্ঠপোষক আলহাজ শাহ্সূফী মাওলানা সৈয়দ সহিদ উদ্দীন আহমদ মাইজভান্ডারী এর সভাপতিত্বে অনুষ্ঠানে মহানবী (সা.) এর তাৎপর্যপূর্ণ জীবনী তুলে ধরে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। করোনা ভাইরাস যাতে বাংলাদেশসহ বিশ^ থেকে বিদায় নেয় সেই প্রার্থনা জানান।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ সারাবিশে^র মুসলিম উম্মাহ তথা মানুষের কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করেন সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক আলহাজ্ব শাহ্সূফী মাওলানা সৈয়দ সহিদ উদ্দীন আহমদ মাইজভান্ডারী । এর আগে তিনি নবীজির জীবনী সম্পর্কে আলোচনা করেন এবং সর্বদা নবীর দরূদ পাঠ করার আহ্বান জানান।

চট্টগ্রাম : জশনে জুলুস-বর্ণাঢ্য র‌্যালি, মাহফিলসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে চট্টগ্রামে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয়া কামিল (এমএ) মাদরাসা ও আনজুমানের কাদেরীয়ার ব্যবস্থাপনায় ১২ দিনব্যাপী মিলাদুন্নবী (সা.) সম্মেলন বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়।

দরবারে কাদেরীয়া চিশতীয়া আজিজিয়ার সাজ্জাদানশীন অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন আল-কাদেরীর সভাপতিত্বে মাহফিলে আলেম-ওলামাগণ বক্তব্য রাখেন। পরে বিশেষ দোয়া ও মেনাজাত অনুষ্ঠিত হয়।

আহলা দরবার : বোয়ালখালীর আহলা দরবার প্রাঙ্গণে ঈদে মিলাদুন্নবী (সা.) মাহফিল অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যবিধি মেনে হাজার হাজার মুসল্লি মাহফিলে যোগ দেন। মাহফিলে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করেন দরবারের শাহজাদা মাওলানা মোহাম্মদ গিয়াস উদ্দিন।

বরিশাল : দক্ষিণাঞ্চলে পবিত্র ঈদ ই মিলাদুন্নবী (সাঃ) পালিত হয়েছে। এ উপলক্ষে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে সারা দেশ থেকে কয়েক লাখ জাকেরান-আশেকান ও মুসল্লীয়ানগন সমবেত হয়ে রাতভর এবাদত বন্দেগীতে অংশ নেন। এছাড়া গত শুক্রবার বাদ ফজর ও জুমা বাদ বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হযরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী ছাহেবের রওজা শরিফ সম্মিলিতভাবে জিয়ারত করেন মুসল্লীয়ানগণ।

মিলাদুন্নবী উপলক্ষে বরিশালের ঐতিহ্যবাহী চক বাজার জামে এবাদুল্লাহ মসজিদে তিনদিন ব্যাপী ওয়াজ মাহফিলে দেশ বরেন্য ওলামায়ে কেরামগণ বয়ান করেন। খতিব আলহাজ হজরত মাওলানা মির্জা নুরুর রহমান বেগ ছাহেব দোয়া মোনাজাত পরিচালনা করেন।

ফরিদপুর : পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সাঃ) উদযাপন উপলক্ষে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন ফরিদপুরের উপ-পরিচালক শেখ একরামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক অতুল সরকার।

পটুয়াখালী : ইসলামিক ফাউন্ডেশন, পটুয়াখালীর উপ-পরিচালকমোহাম্মদ মাহবুবুল আলম এর সভাপতিত্বে ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : জসনে জূলূস ঈদে মিলাদুন্নবী উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানা শাখার গাউছিয়া কমিটি বাংলাদেশের পক্ষ থেকে আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। গাউছিয়া কমিটি বাংলাদেশের রূপগঞ্জ থানা শাখার সভাপতি আফতাব উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুফি মোহাম্মদ জাকির হোসেন।

রাঙামাটি : পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে রাঙামাটিতে বিশাল জশনে জুলুছে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিতে রাঙামাটি জেলা গাউছিয়া কমিটির আহবায়ক হাজী মো. মুছা মাতব্বর, সদস্য সচিব মুহাম্মদ আবু সৈয়দ, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী,সহ বিভিন্ন মসজিদের ইমামগণ র‌্যালীতে যোগদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন