Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

৫ নভেম্বর থেকে আবারও লকডাউনে ইংল্যান্ড

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ৪:৩৭ এএম | আপডেট : ১০:০০ এএম, ১ নভেম্বর, ২০২০

৫ নভেম্বর বৃহস্পতিবার থেকে আবারও এক মাসের জন্য জাতীয় লকডাউনে যাচ্ছে ইংল্যান্ড।

শনিবার (৩১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী বৃহস্পতিবার, ৫ নভেম্বর থেকে লকডাউন কার্যকর হবে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, করোনা সংক্রমন রোধে লকডাউন ঘোষণা করা ছাড়া তার হাতে আর কোন বিকল্প ছিলো না।

তিনি বলেন, মেডিকেল ও নৈতিক বিপর্যয় থেকে এনএইচএস কে রক্ষা করতেই এই সিদ্ধান্ত। তিনি মনে করেন এর ফলে আগামী ক্রিসমাসে পরিবারগুলো জড়ো হতে পারবেন।

লকডাউন ঘোষনায় প্রধানমন্ত্রী বলেন, ‘বৃহস্পতিবার, ৫ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জরুরী নয়, এমন পণ্যের দোকান, রেস্টুরেন্ট ও পাব বন্ধ রাখতে হবে। তবে স্কুল, কলেজ, ইউনিভার্সিটি চালু থাকবে।’

তিনি জানান, ২ ডিসেম্বরের পর আবারো টায়ার সিস্টেমে ফিরে আসবে ইংল্যান্ড।

প্রদানমন্ত্রী আশা করেন, বড়দিন সবাই মিলে উদযাপন করতে পারবেন।

লকডাউন ঘোষনার জন্য ‘সরি’ উচ্চারণ করে বরিস জনসন জানান, ফারলো স্কীম বর্ধিত করে বন্ধ হয়ে যাওয়া ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারীরা বেতনের ৮০ পাসেন্ট পুরো নভেম্বর মাস পর্যন্ত পাবেন।

লকডাউনের নতুন নিয়মে লোকজনকে কোন কারন ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে ঘরে থেকে যদি কাজ কিংবা লেখাপড়া সম্ভব না হয় তাহলে তিনি বাইরে যেতে পারবেন।
শারিরীক অনুশীলনের জন্য ঘরের বাইরে বের হওয়া যাবে। এসময় ঘরের অথবা বাইরের একজনকে সাথে রাখা যাবে। ঘরের বাইরে বা ভিতরে যেকোন ধরনের মিটিং নিষিদ্ধ করা হয়েছে।
পাব, বার, রেস্টুরেন্ট এবং অপ্রয়োজনীয় পণ্যের দোকান বন্ধ থাকবে। শুধুমাত্র টেইকওয়ে ও কালেকশন রিটেইল চালু থাকবে। নির্মান সাইট এবং উৎপাদন কাজের জায়গা খোলা থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন