Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের নির্বাচনী সমাবেশে হাজার হাজার করোনায় আক্রান্ত, মৃত্যু সাত শতাধিক : সমীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১:০৪ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ১৮টি নির্বাচনী র‌্যালি থেকে প্রায় ৩০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এই র‌্যালিগুলোতে অংশ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০০ জনের বেশি মানুষ। মার্কিন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির 'দ্য এফেক্টস অব লার্জ গ্রুপ মিটিং অন দ্য স্প্রেড অব কোভিড-১৯ঃ দ্য কেস অব ট্রাম্প র‌্যালিস' শীর্ষক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।
গত শুক্রবার স্ট্যানফোর্ডের অর্থনীতি বিভাগের গবেষকদের দ্বারা প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, সারা দেশের ১৮টি জায়গার কোভিড-১৯ সংক্রমণের হার পরীক্ষা করা হয়েছে। যেখানে ট্রাম্প ২০ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রচারণা সমাবেশ করেছেন।
এরপর যেসব স্থানে সমাবেশ হয়নি, তার সাথে ১৮টি স্থানের সংক্রমণের হার তুলনা করা হয়েছে। সমাবেশে অংশ নেওয়া ও তাদের সংস্পর্শে আসাদের মধ্যে প্রায় ৩০ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। প্রায় ৭০০ -এর বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন-গবেষণা উঠে এসেছে।
এই গবেষণা দলের সদস্যরা বলেন, বড়ো জনসমাবেশে করোনা সংক্রমণের ঝুঁকি নিয়ে জনস্বাস্থ্য কর্মকর্তাদের যে সতর্ক বার্তা এবং শঙ্কা ছিল আমাদের বিশ্লেষণও দৃঢ়ভাবে সেটিকে সমর্থন করছে। ট্রাম্পের র‌্যালিগুলো যে সব কমিউনিটিতে হয়েছে সেখানকার মানুষদের কে চরম মূল্য দিতে হয়েছে।
এদিকে এই গবেষণার কথা উল্লেখ করে একটি টুইট বার্তায় ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প আপনাদের কথা ভাবেন না। এমনকি সে তার নিজের সমর্থকদের কথাও ভাবেন না।
ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। দেশটিতে এখন পর্যন্ত এই মহামারিতে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৯৪ লাখ ২ হাজার ছাড়িয়েছে। মারা গেছেন ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়েছেন ৬০ লাখ ৬২ হাজার ৪৩৮ জন। সূত্র : বিবিসি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ