Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের নারী ভোটারদের সমর্থনেও পিছিয়ে ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ২:১৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নারী ভোটারের গুরুত্ব অনেক। তবে, তাদের মন জয়ে জো বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। এমনই কথা বলছে বিভিন্ন জরিপ।
যুক্তরাষ্ট্রের নির্বাচনের বাকি মাত্র কয়েকদিন। এরই মধ্যে দেশটিতে রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়েছে। আর মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পথে নারী ভোটারের গুরুত্ব কোন অংশে কম নয়। তবে বেশীরভাগ নির্বাচনি জরিপে নারী ভোটারদের সমর্থনেও পিছিয়ে আছেন ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্প
ক্ষমতায় আসার পরে গত চার বছরে বর্ণ বৈষম্য, নারী কেলেঙ্কারিসহ বিভিন্ন ইস্যুতে বিতর্ক যেন পিছু ছাড়েনি মি. ট্রাম্পের। এবারের নির্বাচনের মাত্র কয়েকদিন আগেও ওয়াশিংটনের রাস্তায় হাজারো নারীর গালমন্দ শুনতে হয়েছে তাকে। যদিও বিশ্লেষকদের মতে, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার রাস্তায় নারী ভোটারদের সমর্থন অনেক বেশি জরুরি।
মার্কিন গণমাধ্যম সিএনএন এর জরিপ বলছে, দেশটির নারী ভোটারের প্রায় ৫৭ শতাংশ ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে সমর্থন করে আর ৪১ শতাংশের সমর্থন রয়েছে ট্রাম্পের সাথে। তবে বিগত নির্বাচনে নারী সমর্থন তার পক্ষেই বেশি ছিল।
২০২০ সালের সিএনএন জনমত জরিপ
প্রেসিডেন্ট প্রার্থী সমর্থনকারী নারী ভোটার
ডোনাল্ড ট্রাম্প ৪১%
জো বাইডেন ৫৭ %

২০১৬ সালের নির্বাচন:
প্রেসিডেন্ট প্রার্থী নারী ভোটার
ডোনাল্ড ট্রাম্প ৪৮%
হিলারি ক্লিনটন ৪৭.৯%
সূত্র: পিইডব্লিউ গবেষণা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ