Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিসের মহড়ায় মেসিদের হোঁচট

দেড় যুগে এমন দুঃসময় আসেনি বার্সার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

এক নজরে ফল

আলাভেস ১-১ বার্সেলোনা
রিয়াল মাদ্রিদ ৪-১ হুয়েস্কা
ওসাসুনা ১-৩ অ্যাট.মাদ্রিদ

একের পর এক আক্রমণে আলাভেসকে কাঁপিয়ে দিল বার্সেলোনা। কিন্তু কখনও আলাভেসের রক্ষণ, কখনও গোলরক্ষক দারুণ দৃঢ়তায় রুখে দিল সব। লা লিগায় দীর্ঘ হলো রোনাল্ড কোমানের দলের দুঃসময়। প্রতিপক্ষের মাঠে গতপরশু রাতে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা। এ নিয়ে টানা চার ম্যাচে জয়শূন্য রইলো দলটি। সেভিয়ার বিপক্ষে ড্র করার পর গেতাফে ও রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারে কাতালান ক্লাবটি।

লিগে বার্সেলোনা শেষ কবে জিতেছে? উত্তর খুঁজছে একটু সময় লাগবে। সেই অক্টোবরের প্রথম দিন সেল্টা ভিগোর মাঠে গিয়ে জিতে এসেছিলেন মেসিরা। এরপর লিগে ম্যাচ কীভাবে জিততে হয়, যেন ভুলেই গেছেন তারা। সেল্টার পর লিগে চারটা ম্যাচ খেলা হয়ে গেলেও জয়ের মুখ দেখেনি বার্সা। সেভিয়ার বিপক্ষে ড্র করার পর গেতাফে আর রিয়ালের কাছে হেরেছে বার্সা। এবার ড্র আলাভেসের বিপক্ষেও। গত সপ্তাহে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ‘এল ক্লাসিকো’ হারের পর এই ম্যাচ জিতে একটু ক্ষতে প্রলেপ লাগাবেন কী, আবারও পয়েন্ট হারানোর আক্ষেপ আর বিরক্তি ঘিরে ধরল মেসিদের।

বার্সেলোনার লিগ ফর্ম যে একদম যাচ্ছেতাই! লিগে ছয় ম্যাচ খেলার পর মাত্র আট পয়েন্ট পেলেন মেসিরা। লিগ টেবিলে বার্সেলোনার অবস্থান ১২ নম্বরে। ২০০২-০৩ সালের পর লিগে এত বাজে শুরু আর কখনোই হয়নি বার্সেলোনার। সেবার প্রথম ছয় ম্যাচে আট পয়েন্ট পাওয়ার পর মৌসুম শেষে ষষ্ঠ অবস্থানে ছিল বার্সেলোনা। নতুন কোচ রোনাল্ড কোমান অবশ্যই চাইবেন না তেমন কিছু এ মৌসুমেও হোক!

ফিলিপে কুতিনিও ছিলেন না, ফলে জুভেন্টাস ম্যাচের মতো এই ম্যাচেও মেসি-গ্রিজমানের পজিশন পরিবর্তন করেছেন কোমান। ৪-২-৩-১ ছকে এত দিন মূল স্ট্রাইকার হিসেবে খেলা মেসি নেমে গেছেন কুতিনিওর ‘নাম্বার টেন’ জায়গায়, আর মেসির জায়গায় মূল স্ট্রাইকার হিসেবে খেলেছেন গ্রিজমান। দুই উইঙ্গার হিসেবে ছিলেন আনসু ফাতি ও উসমান দেম্বেলে। মিডফিল্ডে সার্জিও বুসকেতস ও ফ্রেঙ্কি ডি ইয়ং, রক্ষণভাগে পিকে-লংলের সঙ্গী ছিলেন সার্জি রবের্তো ও জর্দি আলবা। গোলরক্ষক হিসেবে ছিলেন টের স্টেগেনের চোটের কারণে সুযোগ পাওয়া নেতো।

ম্যাচের ৩০ মিনিটে এই নেতোর ভুলেই পিছিয়ে পড়ে বার্সা। আপাত নিরীহ এক বল নেতোকে ব্যাকপাস দেন দলের হয়ে ৫৫০তম ম্যাচ খেলা জেরার্দ পিকে। সুযোগটা কাজে লাগান রিয়োহা। তাকে ছুটে আসতে দেখে তালগোল পাকিয়ে বল হারান বার্সেলোনা গোলরক্ষক। উপহার কাজে লাগাতে কোনো ভুল করেননি রিয়োহা। সমতা ফেরাতে বার্সাকে অপেক্ষা করতে হয় ৬৩ মিনিট পর্যন্ত। তাও লাল কার্ড দেখে আলাভেসের একটা খেলোয়াড় কমে যাওয়ার পর। ৬২ মিনিটে পিকের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে লাল কার্ড দেখেন স্প্যানিশ মিডফিল্ডার ইগনাসিও জোতা। পরের মিনিটেই দুর্দান্ত এক চিপে গোল করে দলকে সমতায় ফেরান গ্রিজমান।

গোটা ম্যাচে অবশ্য বার্সেলোনা আধিপত্য দেখিয়েছে। বলের দখল রেখেছিল ৮০ শতাংশ সময়ে। কিন্তু গোল করতে গিয়ে মেসিরা গুবলেট পাকিয়ে ফেলছিলেন বারবার। ফলে গোলমুখে ২৫টি শট নিয়েও আর গোল করা হয়নি বার্সার। আলাভেসের গোলরক্ষক ফের্নান্দো পাচেকোও ছিলেন দুর্দান্ত ফর্মে। সাতটা সেভ করেছেন এই স্প্যানিশ গোলরক্ষক। ওদিকে মেসি গোল বরাবর দশটা শট নিয়েও গোল করতে পারেননি। ফলে ‘ওপেন প্লে’ বা পেনাল্টিহীন গোলের জন্য তার অপেক্ষা বাড়ল আরও। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ডায়নামো কিয়েভের বিপক্ষে মাঠে নামবে দলটা। লিগে নভেম্বরের সাত তারিখে খেলবে রিয়াল বেতিসের সঙ্গে। মৌসুমে ভালো কিছু করতে চাইলে এখনই ফর্ম ফেরাতে হবে মেসিদের।

দিনের অন্য ম্যাচে হুয়েস্কাকে ৪-১ গোলে হারানো রিয়াল মাদ্রিদ ৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। আলফ্রেডো দি স্তেফানো স্টেডিয়ামের শুরুতে আক্রমণে ছিল না চেনা ধার। প্রতি আক্রমণে কখনও কখনও ভীতি ছড়াচ্ছিল হুয়েস্কা। তবে এডেন হ্যাজার্ডের অসাধারণ গোলের পর পাল্টে গেল চিত্র। জোড়া গোল করলেন করিম বেনজেমা। গোল করলেন, করালেন ফেদে ভালভেরদে। নবাগত দলটিকে সহজেই হারিয়ে শীর্ষে ফিরল রিয়াল মাদ্রিদ। আর ওসাসুনাকে ৩-১ গোলে হারিয়ে ১৪ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছে বিশ্রামে থাকা লুইস সুয়ারেজহীন অ্যাটলেটিকো মাদ্রিদ। গোল পার্থক্যে এগিয়ে দুই নম্বরে আছে রিয়াল সোসিয়েদাদ, পিছিয়ে চারে কাদিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসিদের-হোঁচট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ