Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

‘রাহবার পাঠকদের ঈমানী চেতনাকে শাণিত করবে’

মোড়ক উন্মোচনকালে ড. খালিদ হোসেন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ৪:৩০ এএম

দেশের বরেণ্য শিক্ষাবিদ, মাসিক আত্-তাওহীদ সম্পাদক, চট্রগ্রাম জামিয়া আরবিয়া জিরির মুহাদ্দিস অধ্যাপক ড. মাওলানা আ. ফ. ম খালিদ হোসেন বলেছেন, অতি সম্প্রতি আমরা অনেক বিজ্ঞ, প্রাজ্ঞ, প্রবীণ ও প্রতিনিধিত্বশীল ওলামায়েকেরামকে চিরদিনের জন্য হারিয়েছি।

যাঁদের ঈমানদীপ্ত জীবনধারা আলোকিত ব্যক্তিত্ব ও সমাজ গঠনে প্রেরণা সঞ্চার করে। এ দৃষ্টিকোণ থেকে শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. সহ বেশ ক'জন মরহুম ওলামায়েকেরামের ঈমানদীপ্ত জীবন ও অবদান নিয়ে "রাহবার" নামক স্মারক প্রকাশ অত্যন্ত যুগান্তকারী পদক্ষেপ।
এরকম প্রামাণ্য স্মারক আগামীদিনে যারা বিশ্ববিদ্যালয়ে উচ্চতর গবেষণা করবেন এবং যারা ঐতিহ্য অনুসন্ধানী তাদের জন্য তত্ত্ব ও উপাত্ত হিসেবে কাজ করবে। সেই সাথে স্মারকটি পড়ে পাঠক মহল ঈমানী চেতনাকে শাণিত করার মত প্রেরণা লাভ করবেন ইনশাআল্লাহ।

তিনি শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. এবং সম্প্রতি ইন্তেকালকারী কক্সবাজার-রামুর চারজন আলেমের স্মরণে তরুণ লেখক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর সম্পাদিত বিশেষ প্রকাশনা "রাহবার" এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

রবিবার (১ নভেম্বর) বাদ আছর রামু কলঘর ওমর ফারুক র. হিফজ মাদ্রাসা মিলনায়তনে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিদগ্ধ এ লেখক ও সাহিত্যিক ফ্রান্সে রাষ্ট্রীয়ভাবে মহানবী স. এর চরম অবমাননার তীব্র নিন্দা জানান এবং অসভ্য ফ্রান্সের পণ্য বয়কট করার আহবান জানান।
কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের তত্ত্বাবধানে, রামু লেখক ফোরামের ব্যবস্থাপনায় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, গবেষক আলিম, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলার নায়েবে আমীর মাওলানা আ.হ.ম নুরুল কবির হিলালী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা কাযী এরশাদুল্লাহ।
স্মারকটির সম্পাদক, রামু লেখক ফোরাম সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের সঞ্চালনায় এ সুন্দর আয়োজনে বিশেষ অতিথি ছিলেন, দৈনিক ইনকিলাবের বিশেষ সংবাদদাতা শামসুল হক শারেক, রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা মোহছেন শরীফ, বিশিষ্ট মুহাদ্দিস মাওলানা হাফেজ আব্দুর রহিম রাহী, জেলা হেফাজতে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, জামেয়া দারুল উলুম চাকমারকুলের নির্বাহী পরিচালক মাওলানা সিরাজুল ইসলাম, জেলা নেজামে ইসলাম পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক মাওলানা আব্দুর রহমান জিহাদী, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের সভাপতি মাওলানা নুরুল হক চকোরী, মাওলানা কারী কলিম উল্লাহ রহ. এর বড় ছেলে, নাইক্ষ্যংছড়ি মাদ্রাসার পরিচালক মাওলানা হাফেজ জালাল উদ্দিন, মরহুমের বড় ভাই হাবিব উল্লাহ মাতবর।

উল্লেখ্য, এ স্মারকে শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. রামু জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা আবুল হাসান রহ., রামু চাকমারকুল জামেয়া দারুল উলুমের প্রবীণ মুহাদ্দিস মাওলানা ছৈয়দ আকবর রহ. নাইক্ষ্যংছড়ি আল-মারকাজুল ইসলামী দারুচ্ছুন্নাহ মাদ্রাসার পরিচালক মাওলানা কারী কলিম উল্লাহ রহ., রামুর তরুণ আলিম মাওলানা হাফেজ মুহাম্মদ আমিন রহ. এর জীবন ও কর্ম নিয়ে বিদগ্ধজনদের লেখা ও স্মৃতি প্রকাশিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকাশনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ