Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

কাঞ্চনজঙ্ঘা দেখতে উত্তরবঙ্গে পর্যটকদের ভিড়

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ৯:০৬ এএম

পঞ্চগড়ের কাঞ্চনজঙ্ঘা এখন তেঁতুলিয়া ছাপিয়ে শুভ্রতা ছড়াচ্ছে নেট দুনিয়ায়। যার অপরুপ দৃশ্য ঘুরছে ফেসবুকের পাতায় পাতায়। অনেকেই নানা রকম প্রশংসায় ভাসাচ্ছে বরফ আচ্ছাদিত কাঞ্চনজঙ্ঘাকে। এই পর্বতশৃঙ্গের নজর আটকে যাওয়া মনোরম দৃশ্য দেখতে কে না চায়? তাই, করোনা পরিস্থিতিতেও পর্যটকদের ভিড় এখন উত্তরের সীমান্ত পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। তবে কেউ কেউ না যেতে পারলেও কাঞ্চনজঙ্ঘার রঙে নিজেদের রাঙিয়ে নিচ্ছেন, কেউবা ফেসবুকে ছবি ও লেখার মধ্যদিয়ে কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য ট্রল করছেন।

বাংলাদেশের উত্তরবঙ্গের কয়েকটি জেলা থেকে এই বছর বেশ পরিষ্কারভাবে কাঞ্চনজঙ্ঘা পর্বতমালা দেখা যাচ্ছে। এই দৃশ্য দেখার জন্য অনেকেই এসব জেলায় ভিড় করছেন।

পঞ্চগড়ের বাসিন্দা জবল ই রহমত বিবিসি বাংলাকে বলেন, ''প্রতি বছরই এই সময়ে আমাদের জেলা থেকে কম বেশি কাঞ্চনজঙ্ঘা দেখা যায়। কিন্তু এই বছরের মতো এতো পরিষ্কারভাবে অনেক বছর দেখা যায়নি।''

তিনি জানান, জেলার প্রায় সব জায়গা থেকেই শুভ্র সাদা বরফে আচ্ছাদিত পর্বতমালাটি দেখা যাচ্ছে। এমনকি কোন কোন স্থান থেকে পর্বতমালার নীচের কয়েকটি শহরের ঘরবাড়ি, আলো, গাড়ি চলাচলও দেখা যাচ্ছে।

কাঞ্চনজঙ্ঘা পর্বতমালাটি ভারতের সিকিম ও নেপাল জুড়ে অবস্থিত। এটি পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। এর উচ্চতা ৮,৫৮৬ মিটার বা ২৪, ১৬৯ ফুট।

কাঞ্চনজঙ্ঘা পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় একটি আকর্ষণ। ভারতের অন্যতম শৈল শহর দার্জিলিং, ঘুম বা কালিম্পংয়ের প্রধান আকর্ষণ কাঞ্চনজঙ্ঘা।

তেতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, ''বছরের এই সময়ে বৃষ্টি হওয়ায় আর বাতাসে ধুলা, মেঘ-কুয়াশা মুক্ত থাকায় অনেক দূরের কাঞ্চনজঙ্ঘা পরিষ্কারভাবে দেখা যাচ্ছে। অন্য বছরেও এই সময়ে এখান থেকে এই পর্বত দেখা যায়। তবে এই বছরে আবহাওয়া বেশি পরিষ্কার থাকার কারণে অনেক ভালোভাবে দেখা যাচ্ছে।''



 

Show all comments
  • Md. Ziaul Haque ২ নভেম্বর, ২০২০, ১০:৫৪ এএম says : 0
    Bangladesh is a beautiful country. Kanchenjunga was unexplored for a long time and recently it emerged as a tourist spot for it’s outstanding natural beauty.The place does not have modern tourist facilities but tourists mostly enjoy the nature and culture of the place. Some local houses are using as hotels for stay night & have restaurants arrangements with affordable price. In the evening hills are very clean but at night different scenario falls winter mist it looks white as snow. So it is realy nice place.
    Total Reply(0) Reply
  • Md.Kanchol Molla ২ নভেম্বর, ২০২০, ১১:২৬ এএম says : 0
    Beautiful
    Total Reply(0) Reply
  • মোঃ ইউনুস আলী ২ নভেম্বর, ২০২০, ১১:৩৫ এএম says : 0
    কান্চনজংগা পর্বতমালার কিছু অংশ বাংলাদেশের ভূ-সীমার মধ্যে আছে কিনা?থাকলে কতটুকু তা পরিষ্কার করা দরকার।
    Total Reply(0) Reply
  • টিপু চন্দ্র দাস ৪ নভেম্বর, ২০২০, ৮:৫৬ এএম says : 0
    অনেকে এই পর্বত টি দেখার জন‍্য দূর দেশে পারি দেয়। পঞ্চগড় এর তেঁতুলিয়া থেকে এই পর্বতটি জীবন্ত দেখার অনুভূত হয়। যা না দেখলে বিশ্বাস করা যাবে না। তবে শর্ত প্রযোয‍্য " মেঘ ও কুয়াশা মক্ত আকাশ হতে হবে"।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যটকদের ভিড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ